Weather Update: জানুয়ারির শেষে শীতের ঝোড়ো ইনিংস, কাঁপছে পাহাড় থেকে সমতল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/01/2022   শেষ আপডেট: 30/01/2022 9:42 a.m.

আর কতদিন শীতের দাপট? বৃষ্টির কী পূর্বাভাস? জেনে নিন বিস্তারিত

একেই বলে হয়তো ওস্তাদের মার শেষ রাতে! জানুয়ারির শুরু থেকে শীতের দাপট তেমন একটা দেখা যায়নি। কিন্তু মাসের একেবারে শেষের দিকে শীতের দাপুটে ইনিংস দেখছে বাংলা। পাহাড় থেকে সমতলে এমন হাড়কাঁপানো ঠান্ডার অনুভূতি খুব কমবারই অনুভূত হয়েছে।হাওয়া অফিসের খবর, অন্তত আরও দিন দু'য়েক শীতের এমন দাপুটে ইনিংস তো থাকবেই।

হাওয়া অফিসের খবর, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় প্রায় ৩ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম। শনিবারের তুলনায় আরও কমতে পারে তাপমাত্রা। শহরজুড়ে যেন শৈত্যপ্রবাহ। তবে এমন ঝোড়ো শীতের ইনিংস বেশিদিন স্থায়ী হবে না বলে হাওয়া অফিসের খবর।

শীতের দাপটে কাঁপছে পাহাড় থেকে সমতল। গতকাল সমতলের মধ্যে দক্ষিণবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ছিল পুরুলিয়াতে ৮.১ ডিগ্রি সেলসিয়াস। আর উত্তরবঙ্গের জলপাইগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। কাঁথি এবং কল্যানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে আবার সরস্বতী পুজোর সময় বৃষ্টির পূর্বাভাস তো আছেই। আবহাওয়াবিদদের অনুমান, এটাই হয়তো শীতের শেষ কামড়। তবে যেভাবে প্রকৃতির খেলা রোজদিন বদলাচ্ছে, তাতে প্রকৃতির অভিমুখ বোঝা মুশকিল।