তাপপ্রবাহে 'জল সরবরাহ' নিয়ে নয়া নির্দেশিকা রাজ্য জনস্বাস্থ্য কারিগরি দফতরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/04/2022   শেষ আপডেট: 27/04/2022 6:12 p.m.
unsplash.com

আজ কলকাতায় পারদ নামল ৩৭ ডিগ্রিতে

দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহ। তবে গতকালের চেয়ে কিছুটা স্বস্তি। পারদ নামল কলকাতায়। পরশু তাপমাত্রা ছিল ৩৯.৫। তবে আজ পারদ নামল ৩৭ ডিগ্রিতে। অন্যদিকে, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে বইবে লু। জারি তাপপ্রবাহের সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে তাপমাত্রা কিছুটা কম থাকলেও থাকছে তাপপ্রবাহের সতর্কতা। এছাড়াও আর্দ্রতার জেরে ভ্যাপসা গরমে নাজেহাল হবে আমজনতা। তবে সোমবার থেকে বদলে যেতে পারে এই চিত্র। দেখা মিলতে পারে বৃষ্টির। আপাতত এই আশায় কলকাতাবাসী।

তাপপ্রবাহ নিয়ে ইতিমধ্যেই সতর্ক করেছে রাজ্য সরকার। নবান্নের তরফে সামনে এসেছে একগুচ্ছ নির্দেশিকা। হিট স্ট্রোক থেকে বাঁচতে কী করবেন আর কী করবেন না, তা নিয়েও সাধারণ মানুষকে সতর্ক করছে পুলিশ প্রশাসন। এবার জেলাগুলিকে একগুচ্ছ নির্দেশ দিল রাজ্য জনস্বাস্থ্য কারিগরি দফতর। রাজ্যে বাড়ানো হচ্ছে জল সরবরাহের সময়, জানিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। এছাড়াও সমস্ত স্কুলে ট্যাঙ্ক মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে যেসব জায়গায় জলের ঘাটতি হবে, সেখানে দ্রুতই পাঠানো হবে জল।

পাশাপাশি ডায়রিয়া আটকাতে পর্যাপ্ত পরিমাণে ক্লোরিন যাতে মজুত থাকে, তার ব্যবস্থা করতে হবে। বিশেষ করে স্কুল, হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রয়োজনীয় জল সরবরাহ ব্যবস্থায় কোনও খামতি না থাকে, তা নিশ্চিত করতে হবে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট জেলাশাসকের কাছে এসেছে জল সরবরাহ সংক্রান্ত নির্দেশ। ইতিমধ্যেই তাপপ্রবাহের জন্য কৃষকদের জন্য একাধিক গাইডলাইন জারি করেছে রাজ্য সরকার। এই গাইডলাইন মাইকে মাইকে লিফলেট বিলি করে করে কৃষকদের উদ্দেশে প্রচার করার জন্য জেলাগুলিকে নির্দেশ দিয়েছে কৃষি দফতর।