দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো' বলে ঘোষণা করল UGC, রয়েছে কলকাতার ২ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2022   শেষ আপডেট: 26/08/2022 2:38 p.m.
University Grants Commission -

পড়ুয়াদের এখানে কোনও রকম কোর্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্ক করেছে UGC

দেশে রমরমিয়ে চলছিল ভুয়ো বিশ্ববিদ্যালয় (University)। কড়া পদক্ষেপ নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো' বলে ঘোষণা করল UGC। কমিশনের সচিব রজনীশ জৈনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই কথা জানানো হয়। এই বিশ্ববিদ্যালয়ের মধ্যে দিল্লির ৮টি, উত্তরপ্রদেশের ৪টি, ওড়িশার ২টি, কর্নাটকের ১টি, কেরলের ১টি, মহারাষ্ট্রের ১টি, অন্ধ্রপ্রদেশের ১টি এবং পুদুচেরির ১টি বিশ্ববিদ্যালয় এবং পশ্চিমবঙ্গের ২টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় রয়েছে।

দেশের এই ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম ঘোষণা করে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC) পড়ুয়াদের এখানে কোনও রকম কোর্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্ক করেছে।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC) জানিয়েছে, এই ২১টি বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের কোনও রকম ডিগ্রি দিতে পারবে না। এই ২১টি প্রতিষ্ঠানের মধ্যে কলকাতার দু’টি বিশ্ববিদ্যালয়ও আছে। এগুলি হল চৌরঙ্গির ইন্ডিয়ান ইনস্টিউট অফ অল্টারনেটিভ মেডিসিন (Indian Institute of Alternative Medicine, Chowringhee) আর ঠাকুরপুকুরের ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ (Institute of Alternative Medicine and Research, Thakurpukur)।

অন্যদিকে, দিল্লির ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলি হল, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্সেস (AIIPPHS), কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশনাল ইউনিভার্সিটি, ADR-কেন্দ্রিক জুরিডিকাল ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউশন অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি ফর সেলফ-এমপ্লয়মেন্ট।