চোর চোর চোট্টা, শিশিরবাবুর ছেলেটা, শুভেন্দুকে নিশানা করে বিতর্কিত স্লোগান তৃণমূলের মিছিলে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2021   শেষ আপডেট: 21/02/2021 5:27 p.m.
প্রতীকী ছবি -aitcofficial.org

কেন্দ্রীয় সরকারের পেট্রোল ডিজেল জাতীয় অত্যাবশ্যকীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল করল তৃণমূল কংগ্রেস

কেন্দ্রীয় সরকারের দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের মত অত্যাবশ্যকীয় পণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির বিরুদ্ধে যাদবপুর থেকে ভবানীপুর বাজার পর্যন্ত প্রতিবাদ মিছিল করল তৃণমূল কংগ্রেস। শনিবার দুপুর নাগাদ যাদবপুর থেকে পায়ে পায়ে তৃণমূল কর্মী সমর্থকরা জড়ো হয়েছিলেন। তারপর তৃণমূলের বিশাল মিছিলের বহরে রাস্তার একদিক অবরুদ্ধ হয়ে পড়ল। যানবাহনের গতি একেবারে শ্লথ হয়ে যায়। আর অন্যদিকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান চলতে থাকে।

মোদি সরকারের একাধিক নীতি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে তীব্র শ্লেষ প্রকাশ পায়। তৃণমূল কংগ্রেস কর্মী সমর্থকদের সাথে পা মিলিয়ে হাঁটতে দেখা যায় মণীশ গুপ্ত, জাভেদ খান, দেবাশীষ কুমার, বৈশ্বানর চট্টোপাধ্যায় এর মত তৃণমূলের প্রথম সারির নেতাদের। যাদবপুর থেকে শুরু করে ঢাকুরিয়া, গোলপার্ক, গড়িয়াহাট এবং রাসবিহারী হয়ে প্রতিবাদ মিছিল এগোতে থাকে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একেরপর এক স্লোগান আসতে থাকে। একটা সময় ভিড়ের মধ্যে থেকে ক্রমাগত স্লোগান উঠতে শুরু করে, " চোর চোর চোট্টা, শিশিরবাবুর ছেলেটা।" কারো নাম না করা হলেও, এদের নিশানা ছিল সেই বিদ্রোহী নেতা শুভেন্দু অধিকারী।

যদিও এই স্লোগান নিয়ে দক্ষিণ কলকাতা তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায় বলেছেন, "এত বড় মিছিলে কোথায় কোন ব্যক্তি কি সমষ্টি কি শ্লোগান দিচ্ছে, তা ঠাহর করা মুশকিল।" তবে মালা রায় আরো বলেছেন, "তৃণমূল কংগ্রেস এমন কোন স্লোগান কখনোই দেয়না যা শালীনতার মাত্রা ছাড়িয়ে যায়।" তবে যাই হোক না কেন, প্রতিবাদ মিছিল থেকে এই ধরনের স্লোগান বিধানসভা নির্বাচনের আগে নতুন করে জল্পনা উসকে দিল রাজনৈতিক মহলে।