দশটি ট্যাবলো নিয়ে প্রস্তুতি শেষের দিকে রেড রোডে, খরচ ট্যাবলো পিছু ১৫ লক্ষ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/08/2021   শেষ আপডেট: 14/08/2021 12:42 p.m.
twitter.com/MamataOfficial/

আজ কন্যাশ্রী দিবস, কাল স্বাধীনতা দিবস এবং পরশু খেলা হবে দিবসের কর্মসূচিতে ব্যস্ত রাজ্য

পরাধীনতার শৃঙ্খল ভাঙার ৭৫। রাত পেরোলেই স্বাধীনতা দিবস (Independence Day)। তার উদযাপনে শুক্রবার রেড রোডের শেষ মহড়া দেখতেই বেশ ভিড়। ইতিমধ্যেই তিলোত্তমার রাজপথে ট্যাবলোতে হাজির হয়েছেন সুভাষচন্দ্র বসু (Subhas Chandra Bose)। তাঁকে স্যালুট জানাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এ বছর মোট দশটি ট্যাবলো দেখা যাবে অনুষ্ঠানে। রাজপথে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ট্যাবলো অন্যতম আকর্ষণ। কলকাতা পুলিশ, কৃষকবন্ধু, লক্ষ্মীর ভাণ্ডার, দুয়ারে রেশন, জলস্বপ্ন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্যসাথী প্রকল্পের ট্যাবলোও দেখা যাবে রাজপথে। এই এক একটি ট্যাবলো তৈরিতে খরচ হয়েছে আনুমানিক ১৫ লক্ষ টাকা।

অন্যদিকে আজ ১৪ই আগস্ট কন্যাশ্রী দিবস। মুখ্যমন্ত্রীর স্বপ্নের কন্যাশ্রী প্রকল্প ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে। ২০১৭ সালের জুন মাসে ইউনাইটেড নেশনস থেকে সর্বোচ্চ জনসেবা পুরস্কারে সম্মানিত হয়েছে কন্যাশ্রী। ৬২টি দেশের ৫৫২টি জনসেবামূলক প্রকল্পের মধ্যে সেরা পুরস্কার পায় কন্যাশ্রী। তার আগে ২০১৫ সালে স্কচ স্মার্ট গভর্নেন্স অ্যাওয়ার্ড পায় কন্যাশ্রী প্রকল্প। যা নিয়ে গর্বিত মুখ্যমন্ত্রী। ২০১৩ সালে এই প্রকল্পের পথচলা শুরু। দেখতে দেখতে পার হয়েছে বহু বছর। শনিবার সকালে ট্যুইটে তিনি লেখেন, "কন্যাশ্রী দিবসে বাংলার সব মেয়েদের সাফল্য আমি উদযাপন করছি। আমি তাদের কৃতিত্ব, উৎসাহ আর নিষ্ঠার জন্য গর্বিত। কন্যাশ্রী প্রকল্প লক্ষ লক্ষ কিশোরীর স্বপ্নপূরণে সাহায্য করেছে। মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যেই আমাদের সর্বদা কাজ করে যাওয়া উচিত।"

আজ এবং কালের পর, আবার পরশু দিনই অর্থাৎ ১৬ আগস্ট খেলা হবে দিবস উদযাপিত হবে রাজ‌্য জুড়েই। কাজেই, অন্যান্য বছরের থেকে এবারের অনুষ্ঠান একটু আলাদা। করোনা আবহে সকলের মুখে মাস্ক এবং নিরাপদ দূরত্ব আবশ্যিক। বাউল গানের থিমে এবার ট্যাবলো প্রদর্শিত হবে তথ্য-সংস্কৃতি দফতর থেকে।