আজ তিন কেন্দ্রের ভোটের ফল ঘোষণা, নজরে ভবানীপুর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/10/2021   শেষ আপডেট: 03/10/2021 7:59 a.m.
টক্কর -

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে গণনা শুরু সকাল আটটায়

আজ ভবানীপুর-সহ তিন কেন্দ্রের ভোটের ফল ঘোষণা। ভবানীপুর ছাড়াও রয়েছে মুর্শিদাবাদের জঙ্গিপুর এবং সামসেরগঞ্জ। উপনির্বাচনের সময় ভবানীপুরের সমস্ত বুথ কেন্দ্রগুলিকে নিরাপত্তার আঁটোসাঁটো ঘেরাটোপে আটকে ফেলা হয়েছিল। প্রতিটি বুথকে স্পর্শকাতর ঘোষণা করে জারি করা হয়েছিল ১৪৪ ধারা। গণনার সময়ও কমিশন কোন খামতি রাখতে নারাজ। গণনা কেন্দ্রের বাইরেও রবিবার ভোর পাঁচটা থেকেই ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা। গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলেই পুলিশ তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবে। গণনা কেন্দ্রের ধারেকাছে কোন প্রকার আগ্নেয়াস্ত্র, পাথর, আতসবাজি কিংবা বিস্ফোরক পদার্থ নিয়ে যাওয়া যাবে না। এই নিয়মের অন্যথা হলেই কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার সকাল ৮ টা থেকে ভোটগণনা শুরু হবে। ভবানীপুর কেন্দ্রে মোট ২১ রাউন্ড ভোট গণনা হবে। শাখাওয়াত মেমোরিয়াল স্কুলে ভবানীপুর উপনির্বাচনের ভোট গণনা হবে। থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়। শুরুতে স্থানীয় পুলিশ, দ্বিতীয় স্তরে রাজ্য পুলিশ এবং তৃতীয় তথা সর্বশেষ স্তরে থাকছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে তেমন বড় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোট মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। ভোটের ফলাফলও যাতে শান্তিপূর্ণ থাকে, সেদিকে কড়া নজরদারির নির্দেশ দিয়েছে কমিশন।

অন্যদিকে ভবানীপুর ছাড়াও অন্য দুই কেন্দ্রের নির্বাচনের ফলাফলও আজ। শতাংশের বিচারে ভবানীপুরের তুলনায় ওই দুই কেন্দ্রে ভোট শতাংশের হার বেশ বেশি। সেই হিসাবে জঙ্গিপুরে ২৬ রাউন্ড এবং সামসেরগঞ্জে ২৪ রাউন্ড ভোট গণনার কথা বলা হয়েছে। জঙ্গিপুর পলিটেকনিক কলেজে দুই কেন্দ্রের ভোট গণনা হবে। সেখানেও থাকছে কঠোর নিরাপত্তার বেড়াজাল। উল্লেখ্য, এই দুই কেন্দ্রে প্রার্থী মৃত্যুর কারণে গত ২৬ এপ্রিল সপ্তম দফার নির্বাচনের সময় ভোট গ্রহণ সম্ভব হয়নি। অন্যদিকে ভবানীপুরে তৃণমূল কংগ্রেসের জেতা প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় ইস্তফা দেওয়ায় এই তিন কেন্দ্রের নির্বাচন হয় ৩০ সেপ্টেম্বর। যার ফলপ্রকাশ আজ। অন্যান্য কেন্দ্রের চেয়ে সকলের পাখির চোখ ভবানীপুর। কারণ এই কেন্দ্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী। সঙ্গে প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রিয়ঙ্কা টিবরেওয়াল এবং সিপিএমের শ্রীজীব বিশ্বাস তো আছেনই। হাড্ডাহাড্ডি এই লড়াইয়ে কে জিতবেন, আর কিছুটা সময়ের অপেক্ষামাত্র।

এদিকে জয় নিয়ে আশাবাদী তৃণমূল কংগ্রেস। বিপুল ভোটে ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ই জিতছেন, একথা তৃণমূল কংগ্রেসের অন্দরের খবর। আর ভবানীপুরে মমতার জয় নিশ্চিত ধরেই নিয়েছে বিজেপি। আর বিজেপি নেতা রুদ্রনীল ঘোষ তো অঙ্ক কষেই ফেলেছেন যে মমতা জিতলে হাজার পনেরো ভোটে জিতবেন, আর প্রিয়াঙ্কা জিতলে মেরে কেটে হাজার সাতেক। ফল যাই হোক, এই কেন্দ্র তৃণমূল কংগ্রেসের কাছে প্রেস্টিজ ফাইট। ফলাফল আর কিছুটা সময়ের অপেক্ষামাত্র।