প্রকৃতির মাঝখানে পড়াশোনা করার মতো আনন্দ আর কিছুতে নেই : ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2022   শেষ আপডেট: 07/02/2022 3:44 p.m.
মমতা ফিরহাদ twitter.com/FirhadHakim

পাড়ায় শিক্ষালয় প্রসঙ্গে মুখ খুললেন ফিরহাদ

রাজ্যে (West Bengal Government) চলছে পাড়ায় শিক্ষালয় কর্মসূচি। স্কুল প্রাঙ্গণ কিংবা পাড়ায় পাড়ায় খোলা আকাশের নীচে চলছে ছোটদের ক্লাস। আর এই কর্মসূচি সরেজমিনে খতিয়ে দেখতে মাঠে নামলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। আর সেখানেই ফিরহাদ হাকিম জানান, আর ঠিক কতদিন চলবে এই কর্মসূচি। এদিন তিনি বলেন, "শান্তিনিকেতনেও তো গাছের তলায় পড়াশোনা হয়। রবীন্দ্রনাথ ঠাকুর শুরু করে গিয়েছিলেন। প্রকৃতির মাঝখানে পড়াশোনা করার মতো আনন্দ আর কিছুতে নেই।"

কতদিন চলবে পাড়ায় শিক্ষালয়? এ প্রসঙ্গে তিনি বলেন, "পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পাড়ায় শিক্ষালয় চলবে। এভাবেই মাঠে আনন্দ করে ক্লাস হবে। আমরা ধীরে ধীরে স্কুলগুলিকে পৃথক করে দেব। এক একটা স্কুল এক-এক জায়গায় ক্লাস করবে। যেখানে পড়ুয়া বেশি, সেখানে ক্লাস হবে।"

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এও বলেন, শান্তিনিকেতনেও তো গাছের তলায় পড়াশোনা হয়। রবীন্দ্রনাথ ঠাকুর শুরু করে গিয়েছিলেন। প্রকৃতির মাঝখানে পড়াশোনা করার মতো আনন্দ আর কিছুতে নেই। পরে আমরা কাঠ–সিমেন্ট দিয়ে পড়াশোনা শুরু করলাম। তার আগে তো এমনভাবেই পড়াশোনা হতো। এটা একটা আলাদা আনন্দ আছে। কিছুদিন উপভোগ করুক। তারপর যদি আমাদের যে অ্যাডভাইজারি কমিটি রয়েছে, যাঁরা কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা করেন, তাঁরা বললে সেই বুঝে সিদ্ধান্ত হবে।"