মূত্রথলিতে অসহ্য যন্ত্রণা, জটিল অস্ত্রোপচার করে নজির গড়ল SSKM

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2022   শেষ আপডেট: 12/06/2022 10:24 a.m.
-

বেসরকারী হাসপাতালে বিপুল ব্যয়ে করাতে পারেননি অপারেশন, মাত্র ২ টাকা ব্যয়ে সফল অপারেশন হল এসএসকেএমে

ফের নজির তৈরি করল কলকাতার এসএসকেএম (SSKM) হাসপাতাল। মূত্রথলির পেছনে আটকে থাকার টিউমারের জটিল অস্ত্রোপচার করে রোগীকে নতুন জীবন দান করলেন এসএসকেএমের চিকিৎসকরা। মাত্র ২ টাকার বিনিময়ে পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেল এক বছর সাতেকের ছোট্ট মেয়ে।

আনন্দপুর থানার চৌবাগ এলাকার বাসিন্দা জ্যোৎস্না হালদারের মেয়ে প্রতিমা। প্রতিমার বয়স বছর সাতেকে। গত প্রায় আড়াই বছর ধরে মূত্রথলিতে যন্ত্রণা। যত সময় এগিয়েছে তলপেট তত ফুলে উঠতে শুরু করেছে। ডাক্তাররা বলেইছিলেন মূত্রথলিতে টিউমার। জটিল অস্ত্রোপচারের প্রয়োজন। খরচ হবে অনেক টাকা। এত টাকা জ্যোৎস্না দেবীর নেই।

উপায়ান্তর না পেয়ে জ্যোৎস্না দেবী যান কলকাতার এসএসকেএম হাসপাতালে। ২ টাকার বিনিময়ে টিকিট কেটে ডাক্তার দেখান। এসএসকেএমে সিটি স্ক্যান করে দেখা যায় প্রতিমার মূত্রথলিতে দু'টি টিউমার। জটিল অস্ত্রোপচারের প্রয়োজন। নিম্ন মধ্যবিত্ত পরিবারে বাইরে কোথাও অপারেশন করানোর ক্ষমতা নেই তাঁদের। এসএসকেএমের চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন। প্রায় সাড়ে তিন ঘন্টার জটিল অস্ত্রোপচারের পর প্রতিমার মূত্রথলি থেকে সেই টিউমার বের করে দেওয়া হয়েছে।

ছোট্ট প্রতিমা এখন সুস্থ। প্রতিমার বায়োপসি রিপোর্টে তেমন কোন সমস্যা ধরা পড়েনি। জ্যোৎস্না দেবী খুশি মেয়ের সেরে ওঠায়। তিনি এসএসকেএমের চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন। তাঁরা পাশে না থাকলে এই জটিল অস্ত্রোপচার যে কোনভাবেই সম্ভব হত না, তা স্বীকার করতে দ্বিধা করেননি জ্যোৎস্না দেবী।