দুর্গাপুজোর বিধিনিষেধ নিয়ে মুখ খুলল ফোরাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/08/2021   শেষ আপডেট: 22/08/2021 7:23 p.m.
দুর্গাপুজো নিজস্ব চিত্র

এক নজরে সমস্ত নিষেধাজ্ঞা

হাতে আর দুই মাসও সময় বাকি নেই। বাঙালির  দোরগোড়ায় কড়া নাড়ছে বহু প্রতীক্ষার দুর্গোৎসব। তবে এবারেও রেহাই দেয়নি করোনা (Coronavirus)। কাজেই, ব্যস্ততা বাড়ছে পুলিশেরও। ভিড়ের কথা মাথায় রেখেই ভিভিআইপি ও মহিলা পুলিশদের নিরাপত্তার জন্য এবার ৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে জানা গিয়েছে, পুজোর উৎসবে মানুষের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ভিভিআইপি ও মহিলা পুলিশদের নিরাপত্তার দিকটি মাথায় রেখে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় অত্যাধুনিক প্রযুক্তিতে নিজেদের আপডেট করে নিচ্ছে কলকাতা পুলিশ। কেনা হচ্ছে অত্যাধুনিক বম্ব অ্যান্ড ইলেক্ট্রনিক ডিটেক্টরস।

অন্যদিকে এবারেও দুর্গাপুজোয় ঠাকুর দেখার বিধি আরও কড়া করল কলকাতার পুজো কমিটিগুলি। বড় পুজোগুলির সংগঠন ফোরাম ফর দুর্গোৎসবের তরফে জানানো হয়েছে, প্যান্ডেলে ঢুকতে গেলে দেখাতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট। সঙ্গে এবারও মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করেছে পুজো কমিটিগুলি।

একনজরে সমস্ত নিয়ম :

  1. প্যান্ডেলে ঢুকতে গেলে দেখাতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট

  2. মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক।

  3. রাতে নয়, দিনে করতে হবে মণ্ডপ পরিদর্শন।

  4. মন্ডপের প্রবেশ পথের দু’ধার ঘেরা হবে বাঁশের ব্যারিকেড দিয়ে।

  5. প্রসাদে কাটা ফল দেওয়া নিষিদ্ধ করেছে ফোরাম ফর দুর্গোৎসব।

  6. প্যান্ডেলের ভিতরে ভিড় করা চলবে না।

প্রসঙ্গত, গতবছরে করোনার জেরে দুর্গাপুজোর ঠিক আগে সমস্ত পুজো মণ্ডপকে কনটেনমেন্ট জোন ঘোষণা করেছিল কলকাতা হাইকোর্ট। মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করেছিল আদালত। এবারে যদিও তেমন কিছু নির্দেশিকা জারি করেনি কলকাতা হাইকোর্ট।