ভোট-পরবর্তী হিংসার মামলায় তদন্তভার পেল CBI, রায় হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2021   শেষ আপডেট: 19/08/2021 7:18 p.m.
কলকাতা হাইকোর্ট

এই পুরো তদন্ত প্রক্রিয়াই চলবে আদালতের নজরদারিতে

বিধানসভার পরে উত্তপ্ত বাংলা (West-Bengal), ভোট-পরবর্তী হিংসা নিয়েও একাধিকবার সরব হয়েছেন বিরোধীদল বিজেপি (BJP)। জল গড়িয়েছে হাইকোর্ট অব্দি। তবে এবার ভোট-পরবর্তী হিংসার মামলায় কলকাতা হাইকোর্টে (Kolkata HighCourt) ধাক্কা খেল পশ্চিমবঙ্গ সরকার। এদিন ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআইকে তদন্তভার দিল কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। হাইকোর্টের পাঁচ বিচারপতির একটি বৃহত্তর বেঞ্চ এই রায় ঘোষণা করেছে। এই দলে ছিলেন প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি সুব্রত তালুকদার।

এদিন বেঞ্চ নির্দেশ দেয়, হত্যা, ধর্ষণ এবং মহিলাদের উপর অপরাধের মতো গুরুত্বপূর্ণ অভিযোগের তদন্ত করবে সিবিআই (CBI)। এছাড়া বাকি অভিযোগের তদন্ত করবে বিশেষ তদন্তকারী দল (SIT)। আর এই পুরো তদন্ত প্রক্রিয়াই চলবে আদালতের নজরদারিতে। এই রিপোর্ট ছ’সপ্তাহের মধ্যে জমা দিতে হবে আদালতেই।

উল্লেখ্য, আজ ভোট পরবর্তী হিংসার মামলার আগেই হাইকোর্টের গোটা চত্বর কঠোর নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছিল। তবে এই মামলার জল গড়াল সিবিআই অব্দি। তদন্তের দায়িত্বে সুমন বালা সাহু, সৌমেন মিত্র এবং রণবীর কুমার এই তিন আইপিএসের উপর দেওয়া হয়েছে বলেই সংবাদমাধ্যম সূত্রের খবর। উল্লেখ্য, আগামী ৬ সপ্তাহের মধ্যেই এই তদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।