Rudranil Ghosh: 'ভালো থেকো অনুমাধব' রুদ্রনীল ঘোষের কবিতায় কে এই অনুমাধব?

রাজকুমার গিরি
প্রকাশিত: 08/04/2022   শেষ আপডেট: 08/04/2022 8:19 a.m.
https://www.facebook.com/RudranilOfficial/

অনুমাধব কবিতায় কাকে কটাক্ষ করলেন রুদ্রনীল ঘোষ? চড়াম চড়াম ঢাক বাজিয়ে প্রশংসা কুড়োলেন নেটিজেনদের থেকে

কবি জয় গোস্বামীর বহুল পরিচিত একটি কবিতা 'মালতীবালা বালিকা বিদ্যালয়'। এক প্রেমবঞ্চিতা নারীর অনিঃশেষ প্রেমের আর্তি প্রকাশিত হয়েছে সেই কবিতায়। না, সরাসরি তিনি সেকথা বলেননি, তবে সম্প্রতি সামাজিক মাধ্যমে রীতিমতো ভাইরাল সেই কবিতা। তবে প্রেমের কবিতা নয়, রীতিমতো রাজনীতির রঙে রাঙানো ব্যঙ্গাত্মক কবিতা। কবিতায় 'বেনীমাধব' নেই, আছেন 'অনুমাধব'। সঙ্গে সবজান্তা 'ঘোষবাবু' কিংবা 'দিদি' চরিত্র। কাদের উদ্দেশ্যে এই ব্যঙ্গোক্তি, তা বুঝতে অসুবিধে নেই নেটিজেনদের। তাই, প্রকাশের পরেই রাতারাতি ভাইরাল সেই প্যারোডি কবিতা।

কথা হচ্ছে অভিনেতা রুদ্রনীল ঘোষের (Rudranil Ghosh) সাম্প্রতিক কবিতা 'ভালো থেকো অনুমাধব' কবিতা নিয়ে। সরাসরি কবিতা না বলে রাজনৈতিক ব্যঙ্গাত্মক প্যারোডি কবিতা বলাই সমীচীন হবে। কবিতায় অন্যতম চরিত্র 'অনুমাধব'! কিন্তু অনুমাধব কে? কী তাঁর পরিচয়? বিজেপি নেতা রুদ্রনীল ঘোষের কবিতার কথানুযায়ী, এই অনুমাধব কয়লা, গরুপাচার কেলেঙ্কারির সঙ্গে যুক্ত, তিনি আবার গরমের হাত থেকে বাঁচতে গুড়-বাতাসা খাওয়ার কথা বলেন। পরিস্থিতি বুঝে চড়াম চড়াম ঢাক বাজান। হ্যাঁ, যাঁর কথা ভাবছেন এই অনুমাধব তিনিই। কিন্তু সরাসরি বলা হয়নি। না হলেও নেটিজেনদের বুঝতে কোন অসুবিধে হয়নি অনুমাধবের গুড়-বাতাসার রহস্য!

অভিনেতা রুদ্রনীল ঘোষ একসময় শাসকদল তৃণমূল কংগ্রেসের (TMC) সক্রিয় কর্মী ছিলেন। একুশের নির্বাচনে দল বদল করেন। যোগ দেন গেরুয়া শিবিরে। এসেই শাসকদলের বিরুদ্ধে একের পর এক চাঞ্চল্যকর অভিযোগ করেছিলেন। তবে একুশের নির্বাচনে শাসকদলের পালাবদল ঘটেনি, বরং বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করেছে তৃণমূল কংগ্রেস। দিন কয়েক আগেই তিনি চাঞ্চল্যকর অভিযোগ করেছিলেন যে বিজেপি করার কারণে তিনি টলিউড ইন্ডাস্ট্রিতে তেমন কাজ পাচ্ছেন না। এই অভিযোগের পাল্টা দিয়েছিলেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ। আজ রুদ্রনীল ঘোষের এই প্যারোডি কবিতায় উঠে এসেছে সেই সব নানা ঘটনার রঙ বাহার।

কবিতার শুরুতে বলছেন কবি ভয় গোস্বামীর 'অনুমাধব'! আর তারপরেই ব্যঙ্গের পর ব্যঙ্গ। অনুমাধবের বাড়ি যেতে চান, হয়তো অভিনেতা নিজেই কিংবা অন্য কেউ! প্রশ্ন ছিল, অনুমাধবের বাড়ি গিয়ে এই গরমে এক গ্লাস জল কিংবা গুড়-বাতাসা মিলবে কি? কারণ অনুমাধব এখন নিজাম প্যালেস কিংবা সিবিআইয়ের চক্করে বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বন্দি। অনুমাধব কে? বুঝতে অসুবিধে নেই নেটিজেনদের। রুদ্রনীল ঘোষের এই প্যারোডি কবিতা ঘিরে রীতিমতো চাপানউতোর বিভিন্ন সামাজিক মাধ্যমে।