কলেজে পরা যাবে না 'ছেঁড়া জিন্স', নয়া নিষেধাজ্ঞা কলকাতার কলেজে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/03/2022   শেষ আপডেট: 26/03/2022 4:28 p.m.
unsplash.com

এবার ছেলে-মেয়ে উভয়ের পোশাক বিধি নিয়ে নয়া বিতর্ক খোদ কলকাতায়

কর্ণাটকের (Karnataka Hijab Controversy) হিজাব বিতর্কের রেশ না মিটতেই, এবার পোশাক নিয়ে নয়া বিতর্ক কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু (AJC Bose College) কলেজে। এবার ছেলে-মেয়ে উভয়ের পোশাক বিধি নিয়ে নয়া বিতর্ক খোদ কলকাতায়। তবে বিতর্ক অবশ্যই হিজাব কিংবা গেরুয়া বস্ত্রে নয়। আচার্য জগদীশচন্দ্র বসু কলেজে পরা যাবে না 'রিপ্‌ড জিন্স', যা 'ছেঁড়া জিন্স' হিসেবে সুপরিচিত। কলেজ কর্তৃপক্ষের তরফে এমনই নিষেধাজ্ঞা জারি হয়েছে কলেজ চত্বরে। সূত্রের খবর, নির্দেশ অমান্য করে ছাত্রছাত্রীদের কেউ রিপ্‌ড জিন্‌স পরে এলে তাঁকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ অর্থাৎ টিসি দেওয়া হবে বলেও উল্লেখ রয়েছে নির্দেশিকায়।

কলেজের ওয়েবসাইটের নোটিশ

তবে শুধুমাত্র পড়ুয়াদের জন্য নয়। কৃত্রিম ভাবে ছেঁড়া পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবে না সমস্ত কলেজ স্টাফরাও।

প্রসঙ্গত, কয়েক বছর আগে মুম্বইয়ের একটি কলেজ ক্যাম্পাসে ছেঁড়া জিন্স নিষিদ্ধ করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। এমনকি বহু ক্ষেত্রেই বিতর্কে জড়িয়েছিল 'রিপ্‌ড জিন্স'। তবুও একচুলও কমেনি ব্যবসা। বরং সাধারণ জিন্সের তুলনায় অধিক দামে রমরমিয়ে বিকোচ্ছে রিপ্‌ড জিন্স।

যদিও প্রথম সারির এক সংবাদমাধ্যমের তরফে কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু (AJC Bose College) কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও, যোগাযোগ করা যায়নি। অন্যদিকে এই নোটিশ নিয়ে পড়ুয়াদের অধিকাংশের সমস্যা থাকলেও, অনেকেই এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।