ফের স্টেশন ব্র্যান্ডিং কলকাতা মেট্রোয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2021   শেষ আপডেট: 27/08/2021 3:13 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

স্টেশনের নাম ভাড়া দিচ্ছে মেট্রো

মেট্রোর খরচ কমাতে ফের স্টেশন ব্র্যান্ডিংয়ের পথে হাঁটছে মেট্রো কর্তৃপক্ষ। এবার আরও ৭টি স্টেশন ব্র্যান্ডিং করা হবে বলেই সূত্রের খবর। সেই তালিকার মধ্যে রয়েছে উত্তর-দক্ষিণ মেট্রোর দমদম, নোয়াপাড়া, বেলগাছিয়া, এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট। একই সঙ্গে ইস্ট ওয়েস্ট মেট্রোর বেঙ্গল কেমিক্যাল ও শিয়ালদা স্টেশন।

এই স্টেশন ব্র্যান্ডিংয়ের ফলে এবার থেকে স্টেশনের নামের পরে বা আগে যুক্ত হবে কোনও সংস্থার নাম বা লোগো। এমনকি স্টেশনে প্রবেশ ও বাইরের যাওয়ার গেটে, প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর, পিলারেও থাকবে সংস্থার লোগো। এই চুক্তি হবে আগামী ৫ বছরের জন্য। এই স্টেশনগুলির টেন্ডারের জন্য আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে কোম্পানিগুলিকে।

মেট্রো কর্তৃপক্ষ এক সংবাদমাধ্যমকে জানালেন, ৩ শতাংশ আয়ের মধ্যে এক শতাংশ আয় আসে যাত্রীদের ভাড়া থেকে। বাকি ২ শতাংশের খরচ বহনে এমন সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। আগামী দু’বছরের মধ্যে আরও সম্প্রসারণ হবে শহরের মেট্রোপথ। তখন আরও যাত্রী সংখ্যা বৃদ্ধি পাবে। যোগাযোগের জন্য নয়া মেট্রো স্টেশনের ব্যবহার বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে আয়ও বাড়ে স্টেশনগুলির।

মেট্রো সূত্রের খবর, ইতিমধ্যে ৮টি স্টেশনকে ব্র্যান্ডিং করা হয়েছে। তার মধ্যে রয়েছে সল্টলেক সেক্টর ফাইভ, সল্টলেক স্টেডিয়াম, করুনাময়ী, শোভাবাজার, চাঁদনি চক, বরাহনগর, ফুলবাগান, সিটি সেন্টার। তবে মেট্রো কর্তৃপক্ষের এই স্টেশন ব্র্যান্ডিংয়ের পদক্ষেপে তিলোত্তমার আমজনতার কতটা স্বস্তি ফেরাবে, সেটা সময় বলবে।