চাকরির দাবিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/09/2021   শেষ আপডেট: 20/09/2021 1:08 p.m.
twitter @itspcofficial

প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে, দাবি চাকরি প্রার্থীদের

রবিবার রাত ১০ টা নাগাদ হঠাৎ-ই একদল চাকরি প্রার্থী বিক্ষোভ দেখালেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) বাড়ির সামনে। বাড়ির সামনে ব্যারিকেড পেরিয়ে রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান তাঁরা। যদিও দেখা মেলেনি, তবুও চাকরি প্রার্থীরা বেশ কিছুক্ষণ তাঁদের দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ দেখান। পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের হঠিয়ে দেন বলে খবর। এরফলে পুলিশের সঙ্গে শুরু হয় তুমুল ধস্তাধস্তি।

সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই নিয়োগ বন্ধ এসএসসি চাকরি প্রার্থীদের। বিক্ষোভকারীদের দাবি, ২০১৯ সালে তীব্র শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তারপরও কোন কাজ হয়নি। কাউন্সেলিং তো দূরের কথা, নিয়োগ প্রক্রিয়া এখনও এগোয়নি। এ নিয়ে চাকরি প্রার্থীরা তীব্র অসন্তোষ প্রকাশ করেন। তাই এই দাবি নিয়ে প্রায় শ'খানেক চাকরি প্রার্থী রবিবার রাতে পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে হাজির হন। আর বিক্ষোভ দেখাতে শুরু করেন। এমনকী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করার দাবি জানান। দেখা তো মেলেইনি, বরং পুলিশি হস্তক্ষেপে সেই বিক্ষোভ উঠে যায় বলে সূত্র মারফত খবর।

চাকরি প্রার্থীদের দাবি, ২০১৬ সালে এসএসসি পরীক্ষা হয়েছিল। কিন্তু শারীর শিক্ষা এবং কর্মশিক্ষার প্রার্থীরা প্যানেলভুক্ত হলেও নিয়োগ হয়নি। এরপর বর্ধিত আসনের দাবিতে প্রায় এক মাস ধর্মতলায় চাকরি প্রার্থীদের একাংশ অনশনে বসেছিলেন। পরে পার্থ চট্টোপাধ্যায় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে এই অনশন উঠে যায়। সেই সময় স্বয়ং মুখ্যমন্ত্রী গোটা বিষয়টি দেখার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু প্রায় দু বছর কেটে গেলেও এই বিষয়ে কোন উদ্যোগ নেওয়া হয়নি বলে চাকরি প্রার্থীদের অভিযোগ।

উল্লেখ্য, সম্প্রতি এসএসসি নিয়ে ক্ষোভ উগরে দিয়েছে কলকাতা হাইকোর্ট। স্কুল সার্ভিস কমিশনকে চরম হুঁশিয়ারি দিয়েছে হাইকোর্ট। বারবার ব্যাপক অনিয়ম ও অসন্তোষের অভিযোগ উঠেছে। চাকরি প্রার্থীদের অভিযোগ, রাজ্য সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের উপকার করছেন, কিন্তু চাকরি প্রার্থীদের সমস্যা নিয়ে বিন্দুমাত্র ভাবিত নয় বলে অভিযোগ তুলেছেন একাংশ।