'প্যারাডাইস' থেকে 'প্যারামাউন্ট', ১০০ বছরের বেশি সময় ধরে প্যারামাউন্টে ডুবে শরবতপ্রেমীরা

শ্রেয়া সাহা
প্রকাশিত: 07/08/2022   শেষ আপডেট: 07/08/2022 12:46 p.m.
নিজস্ব চিত্র

প্যারামাউন্টে নূন্যতম ৬০ টাকা থেকে শরবত শুরু, সর্বোচ্চ ১৫০ টাকা পর্যন্ত

কলকাতার স্বনামধন্য কলেজস্ট্রিট (College Street Kolkata), বইপাড়া থেকে কলেজপাড়া, কতই না তার ঐতিহ্যবাহী নাম। এসবের মাঝেও আস্ত খাবারের (Street Food Of Kolkata) খনি লুকিয়ে আছে বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিটে, জানেন কী? গত সপ্তাহে পরিদর্শক মজেছিল 'কফি হাউস'-এ। আজ কফি কিংবা স্যান্ডউইচ নয়। পরিদর্শকের সঙ্গে আজ সফর করুন 'প্যারামাউন্ট'-এ।

নিজস্ব চিত্র

১৯১৮ সালে বাংলাদেশের বড়িশালের বাসিন্দা শ্রী নীহারঞ্জন মজুমদার পূর্ব বাংলা থেকে কলকাতায় এসে এই প্রতিষ্ঠানের সূচনা করেন। সে সময় এই প্রতিষ্ঠানের নাম ছিল 'প্যারাডাইস'। তৎকালীন সময়ে শরবৎ বিক্রিই মূল উদ্দেশ্য ছিল না, বরং শরবৎ বিক্রির আড়ালে দোকানের পিছনে গোপনে চলত বিপ্লবী কার্যকলাপ। বহু বিপ্লবীর আনাগোনাও ছিল বটে। পরবর্তীতে এই প্রতিষ্ঠানের জনপ্রিয়তা বাড়তেই, ১৯৩৭ সালে দোকানের নাম বদলে রাখা হল 'প্যারামাউন্ট'।

নিজস্ব চিত্র

কথা হচ্ছে কলকাতার বিখ্যাত শরবতের দোকান প্যারামাউন্ট-এর (Paramount)। কলেজ স্ট্রিটের প্যারামাউন্ট আসলে এক ঐতিহাসিক শরবতের দোকান। নেতাজী সুভাষ চন্দ্র বসু, মেঘনাদ সাহা, মৃণাল সেন, সত্যজিৎ রায়, অনুপ কুমার, বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু, কবি কাজি নজরুল ইসলাম, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, সুচিত্রা সেন, অমর্ত্য সেন, উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়, নারায়ণ গঙ্গোপাধ্যায়- কে না এসেছেন এই দোকানে।

নিজস্ব চিত্র

একবার খেলে নাকি ভোলা যায় না প্যারামাউন্টের শরবতের স্বাদ। তাই তো প্রায় ৩৫টির কাছাকাছি শরবত বানিয়ে, ১০০ বছরের বেশি সময় ধরে শরবতপ্রেমীদের কাছে সমানতালে বিরাজ করছে "প্যারামাউন্ট"। এমনকি সৌরভ গঙ্গোপাধ্যায়েরও পছন্দের শরবত সেন্টার এই প্যারামাউন্ট। 

নিজস্ব চিত্র

ডাবের শরবরত, গ্রিন ম্যাঙ্গো, ভ্যানিলা মালাই, পাইনআপেল, প্যাশন ফ্রুট, হরেকরকম সিরাপ, কোল্ড কফি, লস্যি- আরও কত কী! শরবতের স্বাদ নিতে সকাল থেকে সন্ধে দোকানে উপচে পড়ে ভিড়। প্যারামাউন্টে নূন্যতম ৬০ টাকা থেকে শরবত শুরু, সর্বোচ্চ ১৫০ টাকা পর্যন্ত।

নিজস্ব চিত্র