Omicron : কলকাতায় ওমিক্রন হানার আশঙ্কা, জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হল নমুনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/12/2021   শেষ আপডেট: 10/12/2021 12:35 p.m.
অমিক্রন www.pixabay.com

তাহলে কি বাংলাতেও চলে এল ওমিক্রন? কি বলছে সাম্প্রতিক রিপোর্ট

কলকাতায় কি ঢুকে গেল ওমিক্রন (Omicron)? কাতার ফেরত এক তরুণীর করোনা রিপোর্ট পজিটিভ ধরা পড়েছে। তাঁকে পাঠানো হল বেলেঘাটা আইডিতে আইসোলেশনে। স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা ওই তরুণীর জিনোম সিকোয়েন্সিংয়ের পরামর্শ দিয়েছেন, কারণ ওই তরুণী ওমিক্রন আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। আপাতত বেলেঘাটা আইডিতে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। পরে ওই তরুণীর নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কলকাতায় ওমিক্রন সংক্রমণের আতঙ্ক ছড়াল বলছেন ওয়াকিবহাল মহল।

গোটা বিশ্বের কাছে নতুন আতঙ্ক ওমিক্রন (Omicron)। উৎসস্থল দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে ধীরে ধীরে বিশ্বের অসংখ্য দেশেই দ্রুত ছড়িয়ে পড়েছে করোনার এই নয়া প্রজাতি। এসেছে এদেশেও। দিন কয়েকের মধ্যেই কয়েকটি রাজ্যেই বিদেশ থেকে ফেরত ব্যক্তিদের শরীরের নমুনা পরীক্ষায় মিলেছে ওমিক্রন আক্রান্তের হদিশ। ইতিমধ্যেই সারা বিশ্বের ৫০ টির বেশি দেশে ওমিক্রন সংক্রমণের কথা জানা গেছে। তবে ভারতের কয়েকটি রাজ্যে ওমিক্রন আতঙ্ক ছড়ালেও কলকাতায় এতদিন ওমিক্রন আক্রান্তের হদিশ মেলেনি। তবে কাতার ফেরত ওই তরুণীর নমুনা সংগ্রহের পর জিনোম সিকোয়েন্সিংয়ের সিদ্ধান্তের ফলে ওমিক্রন সংক্রমণের আশঙ্কা করছেন একাংশ।

উল্লেখ্য, গোটা দেশে ইতিমধ্যেই জনা তেইশেক এই করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। ডেল্টার মতো অতি সংক্রমণের আশঙ্কা করছেন একাংশ। তবে চিকিৎসকদের একাংশ ওমিক্রন সংক্রমণে অতিরিক্ত আতঙ্কিত হওয়ার কোন কারণই দেখছেন না। বরং একটু সাবধানতা অবলম্বনের কথা বলছেন। তবে কলকাতা বিমানবন্দরে বিদেশ ফেরত সমস্ত যাত্রীদের বাধ্যতামূলক ভাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। মূলত অতি উদ্বেগজনক দেশ থেকে যাঁরা ফিরছেন, তাঁদের বিষয়ে অতিরিক্ত সতর্কতার কথা বলেছেন স্বাস্থ্য দফতর। মূলত সেই পরীক্ষা করতে গিয়ে কাতার ফেরত এক তরুণীর শরীরের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হচ্ছে বলে খবর। আর এর থেকেই আশঙ্কা করা হয়েছে এই তরুণী হয়তো ওমিক্রন আক্রান্ত হয়েছেন। তবে গোটা বিষয়টি জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট আসার পর পরিষ্কার হবে বলছেন ওয়াকিবহাল মহল।