ইডির তলব নয়, বরং ইডির কর্তাদের হাজিরার নোটিশ দিল লালবাজার থানা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2021   শেষ আপডেট: 30/08/2021 3:06 p.m.
লালবাজার পুলিশ @kolkatapolice.gov.in

৩১ অগস্টের মধ্যে লালবাজারে হাজিরা দিতে বলা হয়েছে ইডির কর্তাদের

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে ইডির তলব পেয়েছিল তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। কেন? কয়লা পাচার চক্রের জিজ্ঞাসাবাদ। এই নিয়ে বেশ তরজা হয়, কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিল তৃণমূল। কিন্তু এর মাঝেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কর্তাদের তলব করল লালবাজার। শুধু তাই নয়, অভিষেক বন্দ্যোপাধ্যায়দের হাজিরার আগে অর্থাৎ ৩১ অগস্টের মধ্যে লালবাজারে হাজিরা দিতে বলা হয়েছে ইডির কর্তাদের।

তবে ঠিক কী কারণে এই তলব? লালবাজার সূত্রে খবর, একুশের নির্বাচনের আগে কয়লা কাণ্ডের অন্যতম অভিযুক্ত ব্যবসায়ী গণেশ বাগারিয়ার সঙ্গে কয়েকজন ইডি অফিসারদের কথোপকথনের অডিও টেপ প্রকাশ্যে আসে। এই ব্যবসায়ীর সঙ্গে কোনও লেনদেন সংক্রান্ত কথা ইডির সঙ্গে সত্যিই হয়েছে কিনা তাই মূলত জানতে চায় লালবাজার।

সূত্রের খবর, তিন ইডি কর্তাকে হাজিরার নোটিশ পাঠানো হয়েছে। এই তিন ইডির কর্তাদের মধ্যে রয়েছেন ইডির জয়েন্ট ডিরেক্টর, স্পেশাল ডিরেক্টর, অ্যাডিশনাল ডিরেক্টর। প্রসঙ্গত, এই তলব প্রথম নয়। এর আগেও একবার ইডি কর্তাদের লালবাজারে হাজির হওয়ার জন্য নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু তখন হাজিরার নোটিশ এড়িয়ে যান ইডি কর্তারা।

উল্লেখ্য, ১ সেপ্টেম্বর রুজিরা বন্দ্যোপাধ্যায় এবং ৩ সেপ্টেম্বর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠানো হয়েছে দিল্লির ইডির দফতরে। এই খবর সামনে আসার পরেই ক্ষোভ উগরে দিয়েছিল তৃণমূল। তাঁদের বক্তব্য, "ED, CBI দিয়ে তৃণমূলকে ভয় দেখানো যাবে না।"

তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, "প্রতিহিংসার রাজনীতি করছে BJP। তদন্তের নামে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপর যে আক্রমণ হানার চেষ্টা চলছে, তা বাংলার সাধারণ মানুষ মেনে নেবেন না।"