কলকাতা পুরসভার পরবর্তী মেয়র ঘোষণা কবে? দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/12/2021   শেষ আপডেট: 21/12/2021 3:32 p.m.
-

আজই কলকাতা থেকে গুয়াহাটির উদ্দেশ্যে রওনা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা পুরনির্বাচনের (KMC election 2021) ফলাফলে মহানগর জুড়ে সবুজ ঝড়। যার জেরে কার্যত উড়ে গিয়েছে বিজেপি (BJP) থেকে বাম (CPIM), কংগ্রেস (Congress)। ১৪৪ টির মধ্যে ১৩৪ টি ওয়ার্ডেই বিজয়ের পথে তৃণমূল কংগ্রেস (TMC)। তবে এর মাঝেই প্রশ্ন উঠছে, জেতা তো হল। কিন্তু পুরসভার পরবর্তী মেয়র (Mayor) হবেন কে? আর এরই মাঝে মুখ খুললেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরবর্তী মেয়রের নাম ঘোষণা বা সে সম্পর্কিত কোনও ইঙ্গিত না দিলেও, মেয়র নির্বাচনের দিনঘোষণা করে দিলেন তিনি।

বিপুল ব্যাবধানে জয়ের গন্ধ পেয়েই আসামের (Assam) গুয়াহাটির উদ্দেশ্যে রওনা দিয়েছেন মমতা। সেখান থেকে মেঘালয় (Meghalaya) সফরেও যাবেন তিনি। তবে তার আগেই কলকাতা বিমানবন্দর থেকে মেয়র নির্বাচনের দিনক্ষণ জানিয়ে গেলেন তিনি। জানালেন, সামনের বৃহস্পতিবার অর্থাৎ ২৩ ডিসেম্বর মেয়র নির্বাচন করবে দল। তারপর সমস্ত সরকারী প্রক্রিয়া মেনেই শপথগ্রহণের বন্দোবস্ত করা হবে।

আর মুখ্যমন্ত্রীর এহেন মন্তব্যের পর থেকেই নানান মহলে জল্পনা উঠতে শুরু করেছে, কে হবেন কলকাতা পুরসভার পরবর্তী মেয়র? দলের তরফে সরকারীভাবে কিছু জানানো না হলেও আনাচে-কানাচে গুঞ্জনের মাঝেই উঠে আসছে তিন হেভিওয়েটের নাম। প্রথমেই রয়েছে ফিরহাদ হাকিমের (Firhad Hakim) নাম। মেয়র পদের দৌড়ে দ্বিতীয় রয়েছেন মালা রায় (Mala Ray)। এবং তৃতীয়জন সদ্য বিজেপি থেকে তৃণমূলের নৌকায় পা দেওয়া গায়ক, প্রাক্তন সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। যদিও কাউন্সিলরের নির্বাচনে কোনও ওয়ার্ড থেকেই তৃণমূলের জার্সিতে প্রতিদ্বন্ধিতা করেননি বাবুল, তবুও গণনার আগের রাতে কেন্দ্র সরকার এবং মোদী-শাহের বিরোধিতায় করা তাঁর টুইট যেন না বলেও অনেক কথা বলে দিচ্ছে।

যদিও সবই গুঞ্জন এবং জল্পনা। আগামী ২৩ তারিখ এলেই আদতে জানা যাবে, কে বসছেন ছোটো লালবাড়ির রাজসিংহাসনে।