নেতাজী স্মরনে গড়িয়াহাটে বিশেষ ট্রাম উদ্বোধন করলেন মদন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 22/01/2022 3:59 p.m.
https://twitter.com/madanmitraoff

প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাতিলকে কেন্দ্র করে কেন্দ্রকে ‘জবাব’ দিতেই রাজ্যের এই উদ্যোগ : মদন

আগামীকাল নেতাজী সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী। তার আগে নেতাজীকে শ্রদ্ধাজ্ঞাপন করতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। শনিবার গড়িয়াহাটে (Gariahat) নেতাজী স্মরনে বিশেষ একটি ট্রামের উদ্বোধন করলেন রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান-বিধায়ক মদন মিত্র (Madan Mitra)।

এদিন ‘বলাকা’ নামের ঐ ট্রামের উদ্বোধন করেন মদন। ভারতের স্বাধীনতার পিছনে নেতাজীর অবদান তুলে ধরা হয় এই ট্রামে। আগামীকাল থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত শ্যামবাজার (Shyambazar) পাঁচ মাথার মোড়ে রাখা হবে ট্রামটি। তারপর ২৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এসপ্ল্যানেডে (Esplanade) ঠাঁই হবে ট্রামটির। ট্রামে থাকছে নেতাজীকে কেন্দ্র করে নানান বই, তথ্য এবং চিত্র। সকলের জন্য নিখরচায় খুলে দেওয়া হবে ট্রামের দরজা।

তবে এই ট্রামের পিছনে কেন্দ্রকে ‘মোক্ষম জবাব’ দেওয়াও যে রাজ্যের অন্যতম উদ্দেশ্য, সে কথা প্রকাশ্যেই স্বীকার করেছেন মদন। উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবস (republic day) উপলক্ষে বাংলার ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে যুক্তি এসেছে, নেতাজীর জীবন এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদানকে কেন্দ্র করে নির্মাণ করা বাংলার ট্যাবলোর সাথে হুবহু মিল রয়েছে কেন্দ্রের ট্যাবলোরও। তাই তার ‘জবাবে’ই যে রাজ্যের প্রচেষ্টা এই ‘বলাকা’ সে কথায় সিলমোহর বসিয়েছেন খোদ মদন মিত্র। পাশাপাশি তিনি জানান, নেতাজীর আদর্শকে পাথেও করে চলা বাংলা কোনোভাবেই মাথানত করবে না।

এদিন উদ্বোধনের পর সকলকে ট্রামটি দেখে যাওয়ার জন্য অনুরোধ করেন মদন। শুধু তাই নয়, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সকলের হাতে লজেন্সও তুলে দিতে দেখা যায় কামারহাটির বিধায়ককে। স্কুল ছাত্র-ছাত্রীদেরও কোভিড বিধি মেনে ট্রামটিতে ঘুরে যাওয়ার জন্য আর্জি জানান তিনি।