আগামী সোমবার থেকে শুরু কলকাতা আন্তর্জাতিক বইমেলা, প্রস্তুতির মাঝেই বড় চমক গিল্ড কর্তাদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/02/2022   শেষ আপডেট: 23/02/2022 3:59 p.m.
কলকাতা বইমেলা By Biswarup Ganguly - Own work, CC BY 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=13073473

৪৫ তম আন্তর্জাতিক বইমেলায় এই বছর প্রথমবার লাইভ ওয়েবসাইট চালু হচ্ছে

আগামী সোমবার থেকেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। শেষ মুহূর্তের প্রস্তুতি দেখতে গিয়ে হাঁফ ছাড়ার সময় পাচ্ছেন না গিল্ডের কর্তারা। এরমধ্যেই গত মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে বইমেলা নিয়ে একটি বড় ঘোষণা করলেন সমস্ত গিল্ডের কর্তারা। তাঁদের সঙ্গে ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে ৪৫ তম আন্তর্জাতিক বইমেলা। এতে পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষ অংশগ্রহণ করতে পারবেন। ঘরে বসেই নিজের পছন্দের মত বই কিনতে পারবেন। কয়েক হাজার কিলোমিটার দূরে বসেই চাক্ষুষ করতে পারবেন কলকাতা আন্তর্জাতিক বইমেলা। কিন্তু কি করে? সেই ঘোষণায় করেছেন গিল্ডের কর্তারা গতকাল। আসলে ৪৫ তম আন্তর্জাতিক বইমেলায় এই বছর প্রথমবার লাইভ ওয়েবসাইট চালু হচ্ছে। এই লাইভ ওয়েবসাইটের মাধ্যমে আপনারা আপনাদের ইচ্ছেমত বই কিনতে পারবেন বাড়িতে বসেই। নির্দিষ্ট সময়ের মধ্যে বই ডেলিভার হয়ে যাবে আপনার ঠিকানায়।

এমনকি ওই ওয়েবসাইটের মাধ্যমে আপনি লাইভ দেখতে পারবেন বইমেলার অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানও। এছাড়াও ই-পাসেরও ব্যবস্থা থাকছে। "এই বছরের বইমেলা সারা জীবনের মতো মানুষের স্মৃতিতে থেকে যাবে", এমনটাই দাবি গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদীব কুমার চট্টোপাধ্যায়ের। ত্রিদীববাবুর মতে, এবারের বইমেলার সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে লাইভ ওয়েবসাইট। বইমেলার যেকোনো স্টল থেকে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে থাকা মানুষ যেকোনো বই কিনতে পারেন। করোনা পরিস্থিতি থেকেই শিক্ষা নিয়ে এই নতুন প্রয়াস নিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।