"বাংলা মিডিয়াম" আবহে সংসদে বাংলা সাইনবোর্ড নিয়ে সরব তৃণমূল সাংসদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/04/2022   শেষ আপডেট: 05/04/2022 8:02 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

কলকাতার মেট্রো রেল স্টেশনগুলিতে বাংলা সাইনবোর্ড রাখা হোক, দাবি তৃণমূল সাংসদের

"বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র কী ইন্টারভিউ ক্রাক করতে পারবে? ভালো কর্পোরেট হাউসে কাজ পাবে? আমার তো মনে হয়, পাবে না।" ঠিক এমনই একটি কথা হিল্লোল তুলেছে গোটা রাজ্যে। সরব হয়েছেন অধিকাংশ মানুষ। বর্তমানে "বাংলা মিডিয়াম"-এর ইস্যুকে কেন্দ্র করে সরগরম সোশ্যাল মিডিয়া। এই আবহেই মেট্রো স্টেশনে বাংলা সাইনবোর্ড রাখার প্রস্তাব পেশ হল সংসদে। এদিন মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের কাছে এক প্রস্তাবে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় বলেন, কলকাতায় ভবিষ্যতে যে মেট্রো রেল স্টেশনগুলি তৈরি হবে, সেগুলির বাংলা সাইনবোর্ড রাখা হোক।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের কথায়, "সম্প্রতি লন্ডন টিউব রেল অথোরিটি তাদের হোয়াইট চ্যাপেল স্টেশনের সাইনবোর্ড লাগিয়েছে বাংলায়। ইংরেজি সাইনবোর্ড আছে, তবে তার পাশাপাশি বাংলা সাইনবোর্ডও লাগিয়েছ। কারণ, ওই এলাকায় অনেক বাংলাভাষী মানুষ থাকেন। এটা যে শুধুমাত্র বাংলা ভাষার গৌরবে স্বীকৃতি দেওয়া, তাই নয়, এক হাজার বছরের পুরানো এই ভারতীয় ভাষা, তার মর্যাদা ও আন্তর্জাতিক স্বীকৃতি প্রমাণিত হয় এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে।"

তিনি আরও বলেন, "আমাদের রাজ্যে অনেক কেন্দ্রীয় সংস্থা রয়েছে, যেখানে ইংরেজিতে ও হিন্দিতে সাইনবোর্ড রয়েছে। আমাদের তাতে আপত্তি নেই। কিন্তু তার পাশাপাশি বাংলাতেও সাইনবোর্ড রাখা হোক এবং ভবিষ্যতে যে মেট্রো রেল স্টেশনগুলি আসছে, সেগুলিতেও যাতে হিন্দি বা ইংরেজির পাশাপাশি, বাংলা নামের সাইনবোর্ড থাকে, সেই অনুরোধ করছি।"