সোমবার থেকে বন্ধ হচ্ছে মেট্রোর অন্যতম পরিষেবা, জানুন বিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/01/2022   শেষ আপডেট: 02/01/2022 10:02 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

সোমবার থেকে নতুন করে করোনা বিধিনিষেধ চালু করছে রাজ্য সরকার

রাজ্যজুড়ে ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে করোনা ভাইরাস সংক্রমণ। এই সংক্রমনের জেরে আগামী সোমবার অর্থাৎ ৩ তারিখ থেকে পশ্চিমবঙ্গে জারি হয়ে গেল করোনাভাইরাস বিধি নিষেধ। রাজ্য সরকারের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হল, স্কুল এবং কলেজ থাকছে বন্ধ। তার পাশাপাশি মেট্রো পরিষেবাতেও পড়ল কোপ। রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী এবার থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো পরিষেবা। তার পাশাপাশি এই পরিস্থিতিতে আবারো কলকাতা মেট্রোতে বন্ধ হতে চলেছে টোকেন পরিষেবা। এবার থেকে আপনারা শুধু মাত্র স্মার্ট কার্ডের মাধ্যমে মেট্রোয় চলাচল করতে পারবেন। তবে রাজ্য সরকারের তরফ থেকে মেট্রো পরিষেবা সময়সীমা এখনো একই রাখা হয়েছে।

বিগত ২৫ নভেম্বর থেকে কলকাতা মেট্রোয় পুনরায় চালু করা হয়েছিল টোকেন পরিষেবা। দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কাটিয়ে অনেকটা স্বাভাবিক হয়ে উঠেছিল কলকাতা মেট্রো পরিষেবা। যারা নিত্যদিনের যাত্রী নয় তারাও কলকাতা মেট্রো ব্যবহার করতে পারছিলেন। কিন্তু আবারও মেট্রোতে টোকেন পরিষেবা বন্ধ হওয়ায় সমস্যায় পড়লেন সেই সমস্ত যাত্রীরা। তবে শুধুমাত্র মেট্রো পরিষেবাতে কোপ পড়েনি। লোকাল ট্রেন এবং বাস পরিষেবার উপরেও রয়েছে বিধি নিষেধ। নতুন নির্দেশ অনুযায়ী লোকাল ট্রেন পরিষেবা রাত্রি ৭ টার মধ্যে সব শেষ করতে হবে। তার সাথে সাথেই, সমস্ত গণপরিবহনে যাত্রীসংখ্যা হতে হবে সর্বাধিক ৫০ শতাংশ। করোনা বিধি মেনে হোম ডেলিভারি চালু রাখার নির্দেশ দেওয়া হবে। চা বাগান এবং কারখানাতে কাজ করার জন্য ভ্যাকসিন এর দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

তার পাশাপাশি বন্ধ রাখা হয়েছে রাজ্যের সমস্ত স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়। ভ্যাক্সিনেশন ক্যাম্প চালু থাকলেও সরকারি এবং বেসরকারি অফিসে হাজিরার পরিমাণ থাকবে ৫০ শতাংশ। সপ্তাহিক কেবল দুদিন অর্থাৎ সোমবার এবং শুক্রবার মুম্বাই থেকে দিল্লি থেকে কলকাতার মধ্যে বিমান পরিষেবা চালানো হবে। তার সঙ্গেই শপিং মল, সমস্ত পানশালা এবং সিনেমা হল খোলা থাকবে রাত্রি দশটা পর্যন্ত। কিন্তু সেখানেও একই ভাবে মানুষের প্রবেশাধিকার থাকবে ৫০ শতাংশ। বন্ধ থাকবে সুইমিংপুল, বিউটি পার্লার, জিম। তার সঙ্গেই বন্ধ থাকবে চিড়িয়াখানা, বিনোদন পার্ক এবং সমস্ত পর্যটন কেন্দ্র। সোমবার থেকে ধর্মীয়, সামাজিক এবং বিয়ের অনুষ্ঠান ৫০ জনের বেশি মানুষ নিয়ে করা যাবে না। এছাড়াও শেষকৃত্য অনুষ্ঠানে ২০ জনের বেশি জনসমাগম না করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।