বাতিল হল ছ'জন শিক্ষকের 'ভুয়ো' চাকরি, তোপের মুখে SLST

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2022   শেষ আপডেট: 21/02/2022 6:27 p.m.
কলকাতা হাইকোর্ট

ভুয়ো নিয়োগের ক্ষেত্রে সরকারের যা খরচ হয়েছে তা পুনরুদ্ধার করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ফের আদালতে (Kolkata High Court) তোপের মুখে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। এবার স্টেট লেভেল সিলেকশন টেস্ট বা এসএলএসটি (SLST) -এর আওতায় যে নিয়োগ হয়েছিল, তার মধ্যে বাতিল হল ৬ জনের চাকরি। আজ হাইকোর্টে এমনই নির্দেশ দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। বিচারপতির বক্তব্য, নিয়োগে ইচ্ছাকৃত ভুল রয়েছে। কাজেই, ওই ছ'জনের চাকরি বাতিলের পাশাপাশি এই ভুয়ো নিয়োগের ক্ষেত্রে সরকারের যা খরচ হয়েছে তা পুনরুদ্ধার করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

সূত্রের খবর, অভিযুক্ত ওই ছ'জন মুর্শিদাবাদ জেলায় নবম -দশম শ্রেনির অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন। পরে শুরু হয় বিক্ষোভ। তাঁদের নিয়োগকে ভুয়ো বলে চ্যালেঞ্জ করে মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। সেই চাকরিই বাতিল করল হাইকোর্ট। এই বিষয়ে স্কুল সার্ভিস কমিশনের কাছে জবাব চাইলে, কমিশনের তরফে জানানো হয়, নিয়োগ প্রক্রিয়ায় ভুল হয়েছিল। এরপরেই ওই ছ'জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারক। এর সঙ্গেই সাত দিনের মধ্যে মুর্শিদাবাদের DI -কে ওই নিয়োগ সংক্রান্ত রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছেন বিচারক।

প্রসঙ্গত, এর আগে গ্রুপ ডি নিয়োগের ক্ষেত্রেও ৫৭৩ জনের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবারেও একই ভুয়ো নিয়োগের অভিযোগ স্টেট লেভেল সিলেকশন টেস্টের বিরুদ্ধে।