Kolkata Book Fair 2022 : প্রয়াত বিশিষ্টজনদের প্যাভেলিয়নে জানানো হবে সম্মান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2022   শেষ আপডেট: 06/02/2022 7:26 p.m.
কলকাতা বইমেলা By Biswarup Ganguly - Own work, CC BY 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=13073473

এ বছর ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হচ্ছে ২৮ ফেব্রুয়ারি থেকে

করোনা অতিমারির মধ্যে বিভিন্ন ক্ষেত্রের অন্তত ১৬ জন গুণী ব্যক্তিত্বকে হারিয়েছি আমরা। সৌমিত্র চট্টোপাধ্যায়, দিলীপ কুমার থেকে শঙ্খ ঘোষ কিংবা বুদ্ধদেব গুহ বা বিরজু মহারাজ। আজ প্রয়াত হয়েছেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। জানা যাচ্ছে, এই ১৬ জন গুণী ব্যক্তিত্বকে নিয়েই এ বার আন্তর্জাতিক কলকাতা বইমেলায় (Kolkata Book Fair) থাকবে বিশেষ প্যাভেলিয়ন।

আজ এমনটাই জানিয়েছেন গিল্ড-এর সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। তিনি বলেন, "এই বইমেলায় একটি বিশেষ প্যাভিলিয়ন করা হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রের প্রায় ১৬ জন স্বনামধন্য। দিলীপ কুমার, লতা মঙ্গেশকররা তো রয়েছেনই, এছাড়া আমাদের বুদ্ধদেব গুহ, বিরজু মহারাজ। বাদ কেউ নেই। শঙ্খ ঘোষ চলে গিয়েছেন। এই পুরো একটা মৃত্যু মিছিল গত দেড় বছর ধরে রয়েছে। তাঁদের প্রতি শ্রদ্ধার্ঘ্য জানানোর জন্য আমরা একটি প্যাভেলিয়ন করছি। সেখানে লতা মঙ্গেশকরকেও যুক্ত করা হবে।"

উল্লেখ্য, করোনার জেরে কিছুটা পিছিয়েই এবছর ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হচ্ছে ২৮ ফেব্রুয়ারি থেকে। হাতে বাকি মাত্র কয়েকটা দিন। তাই ছুটির দিনেই বিধাননগর সেন্ট্রাল পার্কের মেলার মাঠ পরিদর্শন করেন গিল্ড-এর কর্তারা। আর সেখানেই সাংবাদিকদের উদ্দেশ্যে এমন কথা বলেন গিল্ড-এর সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

প্রসঙ্গত, বইমেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত। এবছরের থিম বাংলাদেশ। কারণ, চলতি বছরেই শেখ মুজিবের জন্মশতবর্ষ। একই সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধেরও সুবর্ণজয়ন্তী বর্ষ।