বাজারের ভিড় নিয়ন্ত্রণ করতে নয়া পরামর্শ কলকাতা পুরসভার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/01/2022   শেষ আপডেট: 07/01/2022 12:19 p.m.

বাজারে যদি ৫০ জন বিক্রেতা থাকে, তাহলে ৫০ জন ক্রেতাকে প্রবেশের অনুমতি দেওয়া হবে

করোনার (Coronavirus) লাগামছাড়া সংক্রমণ রুখতে এবার নয়া নিয়ম কলকাতা পুরসভার (Kolkata Municipality)। শহরতলির সমস্ত বাজার বন্ধ না করে, ভিড় নিয়ন্ত্রণ করতে মরিয়া প্রশাসন। আর সে কারণেই কলকাতার পুরসভার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানালেন, "এবার থেকে বাজারে যতজন বিক্রেতা থাকবে, তত জন ক্রেতাকে বাজারে প্রবেশের অনুমতি দেওয়া হবে।" ইতিমধ্যেই দ্রুত এই নিয়ম চালু করার নির্দেশ দেওয়া হয়েছে কলকাতার পুলিশ কমিশনারকে।

উল্লেখ্য, কিছুদিন আগে রাজপুর সোনারপুর পুরসভা এলাকায় সব বাজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসন। তবে এবার করোনা নিয়ন্ত্রণে কলকাতার বাজারগুলিতে নয়া নিয়ম চালু করতে চলেছে কলকাতা পুরনিগম। সূত্রের খবর, এদিন ফিরহাদ হাকিমের সঙ্গে রাজ্যের মুখ্যসচিবের বেশ কিছুক্ষণ বৈঠক হয়। আর তাতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কলকাতার প্রতিটি বাজারে একজন ক্রেতা পিছু একজন বিক্রেতা থাকবে। অর্থাৎ বাজারে যদি ৫০ জন বিক্রেতা থাকে, তাহলে ৫০ জন ক্রেতাকে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

তবে ক'জন ঢুকছে আর ক'জন বাজার থেকে বেরিয়ে যাচ্ছে, এ বিষয় দেখভাল কে করবেন? এর জন্য কী বাড়তি পুলিশ মোতায়েন করা হবে? নাকি আলাদা করে কর্মী নিয়োগের পথে যেতে হবে সরকারকে? এ বিষয়ে কোনও মন্তব্য মেলেনি। যদিও মুখ্যসচিব জেলা প্রশাসনের কর্তাদেরই নির্দেশ দিয়েছেন, বাজারে যেন বিধিনিষেধ মানা হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।