মমতার মূর্তির চক্ষুদান করলেন মদন মিত্র, বিজেপির নেতাদের অসুরের সাথে তুলনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2021   শেষ আপডেট: 01/10/2021 7:30 p.m.
মমতা থিমের দুর্গা পূজা https://www.facebook.com/MadanMitraofficial/

কেষ্টপুরে এই পুজো প্যান্ডেল তৈরি হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় থিমেই

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই দুর্গা পুজোর আমেজ পুরোদমে শুরু হয়ে গিয়েছে এবং বৃষ্টি উপেক্ষা করেও বাঙালি দুর্গাপূজাকে উপভোগ করে নিতে প্রস্তুত। তবে এবারে কলকাতা দূর্গা পূজার সব থেকে বড় আকর্ষনের মধ্যে একটি হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায় থিমের দুর্গা পুজোটি। ইতিমধ্যেই সারা কলকাতাজুড়ে মমতা বন্দ্যোপাধ্যায় থিমের দুর্গাপুজো রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। এবারের দুর্গা পুজোতে কেষ্টপুর নজরুল পার্ক উন্নয়ন সমিতির পুজো প্যান্ডেল তৈরি হচ্ছে একেবারে মমতা বন্দ্যোপাধ্যায়কে সম্মান জানিয়েই। এছাড়াও এই দূর্গা পূজার প্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি মূর্তিও দেখা যাবে যার ১০টি হাত থাকবে। প্রতিটি হাতে থাকবে তার মস্তিষ্ক প্রসূত একাধিক জনকল্যাণমূলক প্রকল্পগুলি।

লক্ষীর ভান্ডার থেকে শুরু করে কন্যাশ্রী, মমতা বন্দ্যোপাধ্যায় তার দীর্ঘ ১০ বছরের কার্যকালে একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন। আর এই সমস্ত প্রকল্পগুলিকেই ফিচার করা হবে এই মূর্তিটির দশটি হাতে। কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র শুক্রবার এই প্যান্ডেলে গিয়ে মূর্তি তৈরির সমস্ত কাজ শেষ করলেন। তিনি নিজের হাতে তুলি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মূর্তির চোখ আঁকলেন। মদন মিত্র বললেন, "যদি পশ্চিমবঙ্গের মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়কে মা দুর্গা হিসেবে কল্পনা করে থাকেন এবং তার মূর্তি তৈরি করেন তাহলে নিজেই ভাবুন, মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কোন জায়গায় আছেন। আমি মনে করি, এখানে সব কিছুই ঠিক আছে, শুধুমাত্র নেই অসুর। বিজেপির শীর্ষস্থানীয় নেতাদের এই মূর্তির নিচে অসুর হিসাবে রাখা উচিত ছিল।"

এমনিতেই পশ্চিমবঙ্গের ক্ষেত্রে দুর্গাপুজো একটা আলাদা আকর্ষণ নিয়ে আসে। কলকাতার দুর্গা পুজো মানেই হরেক রকম থিম, নানান রকমের প্যান্ডেল, আলোর কাজ এবং অনেক কিছু। আর এই বছর বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় ভারতীয় জনতা পার্টিকে পরাজিত করে যেভাবে তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় ফিরে এলেন, সেটা সত্যিই লক্ষণীয় ছিল। তবে পুজো যে শুধুমাত্র পশ্চিমবঙ্গের একটি সাধারন উৎসব তা কিন্তু নয়। সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনীতিবিদ, সকলেই এই দুর্গা পুজোতে মেতে ওঠেন একসাথে। বাংলার বহু রাজনৈতিক নেতাবৃন্দও দূর্গাপূজার সঙ্গে যুক্ত। দক্ষিণ কলকাতার গড়িয়াহাট এলাকার একডালিয়া এভারগ্রিন দুর্গাপূজার সঙ্গে যুক্ত রয়েছেন তৃণমূল কংগ্রেসের বর্ষিয়ান নেতা সুব্রত মুখোপাধ্যায়।

বর্তমানে সুব্রতবাবু নিজের পুজো নিয়ে বেশ ব্যস্ত। মা দুর্গা এবং তার সন্তানের জন্য তিনি নিজে গিয়ে বেনারসি শাড়ি অর্ডার দিয়ে এসেছেন। বছরে কোনদিন নিজের জন্য কোন কিছু কেনাকাটা না করলেও, মা দুর্গার জন্য তিনি নিজে হাতে শপিং করেন। এই প্রসঙ্গে সুব্রত মুখোপাধ্যায় একটি বেসরকারি সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে জানালেন, "দুর্গা মা আমাদের মায়ের মতো। আমি নিজে গিয়ে দুর্গা মায়ের জন্য বেনারসি শাড়ি পছন্দ করে আসি। দুর্গাপুজো হলো আমার কাছে মাকে বরণ করে ঘরে নিয়ে আসার মত। আর প্রতিবছরের মতো এবারও মায়ের জন্য সমস্ত কিছু কেনাকাটা আমিই করছি।"