করোনা মোকাবিলায় নজির যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 8:06 p.m.
যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় Instagram.com/poulamiroy09,/srijoniii_

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হবে সেফ হোম, করোনাক্রান্তদের জন্য হেল্পডেস্ক প্রেসিডেন্সির

করোনাভাইরাসের (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশ। ভারতে দৈনিক করোনা সংক্রমণের হার বেড়ে ৩ লক্ষ ৭৮ হাজার থেকে গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্ত ৩ লক্ষ ৮৬ হাজার ছাড়িয়ে গেল। দেশে করোনায় মোট মৃত্যু ২ লক্ষ ৪ হাজার ছাড়িয়েছে। দেশে মোট কোভিড রোগীর সংখ্যা ১ কোটি ৮৭ লক্ষ ৬২ হাজার। মোট সক্রিয় রোগী ৩১ লক্ষ ৭০ হাজার ২২৮। তার মধ্যে অক্সিজেনের অসুবিধা, ওষুধের সমস্যা নিয়ে কেন্দ্র-রাজ্যের তরজা তুঙ্গে উঠেছে।

তবে এবার এই পরিস্থিতিতে এগিয়ে এল যাদবপুর (Jadavpur University) ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় (Presidency University)। এই দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে হেল্পডেস্ক তৈরি করেছে, এর ফলে উপকৃত হচ্ছেন বহু করোনারোগী। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের এই হেল্পডেস্ক অনেকের উপকার করেছে। করোনা পরিস্থিতিতে তারা ১৫৬ জনের হেল্পডেস্ক তৈরি করেছে। যারা হাসপাতালের বেড থেকে অক্সিজেন, অ্যাম্বুলেন্স সবকিছুর ব্যবস্থা করে দিচ্ছে। তথ্য দিয়ে সাহায্য করছে।

অন্যদিকে করোনা পরিস্থিতিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় বন্ধ। কিন্তু এই পরিস্থিতিতে তাঁরা মানুষের পাশে এসে দাঁড়াতে চায় মানবিকতার স্বার্থে। তাই দ্বিতীয় পর্বের করোনা সংক্রমণ শুরু পর থেকে করোনা যুদ্ধে মাঠে নেমেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই একটি অ্যাপ তৈরি করে সকলকে চমকে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এর পাশাপাশি করোনা মোকাবিলায় ক্যাম্পাসের মধ্যেই সেফ হোম তৈরির দাবি তুলল ছাত্র-ছাত্রীরা। পড়ুয়াদের দাবি, কাজে লাগছে না যেসব ক্লাস রুম, অব্যবহৃত ঘর, সেগুলিকে সেফ হোমের জন্য ব্যবহার করুক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরামর্শ করা হোক সরকারের সঙ্গে। পড়ুয়াদের এই দাবিকে সাধুবাদও জানিয়েছেন অনেক শিক্ষাবিদেরা।

ইতিমধ্যেই যাদবপুরের অসংখ্য প্রাক্তনী, যাদবপুর কমিউনের সদস্য-সহ একাধিক অভিজ্ঞ চিকিৎসক, স্বাস্থ্য কর্মীদের মতামত নিয়ে সেফ হোমের জন্য খসড়া পরিকল্পনাও তৈরি করেছে পড়ুয়ারা। কয়েকদিনের মধ্যেই আইসোলেশন ওয়ার্ড তৈরি করার কথাও জানিয়েছে পড়ুয়ারা।