এবার থেকে বছরে একবার করেই দিতে হবে সম্পত্তি কর, বড় সিদ্ধান্ত কলকাতা মিউনিসিপ্যালিটি কর্পোরেশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/02/2022   শেষ আপডেট: 20/02/2022 5 p.m.
-

করদাতাদের সুবিধার্থেই নতুন নিয়মের সূচনা হতে চলেছে কলকাতা পুরসভায়

সম্পত্তি কর নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত নিল কলকাতা মিউনিসিপ্যালিটি কর্পোরেশন। পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে যে এবার থেকে প্রতিটি বাড়িতে বছরে একটি মাত্রই বিল যাবে কর দেওয়ার জন্য। ১ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে  পুরসভার অ্যাসেসমেন্ট দপ্তর। এই প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম জানান পৃথক দিনে ভিন্ন ভিন্ন নোটিশ বিভ্রান্ত হচ্ছিলেন করদাতারা। কর সংক্রান্ত বিভ্রান্তি দূর করতেই এই সিদ্ধান্ত নিয়েছে পুরসভা।

মেয়র ফিরহাদ হাকিমের কথায়, “পৃথক দিনে, আলাদা নোটিস পেয়ে করদাতারা বিভ্রান্ত হয়ে়ছিলেন। মেয়র হয়েও আমি আলাদা নোটিসের মাথামুন্ডু কিছুই বুঝতাম না। করদাতাদের হয়রানির কথা ভেবে কমিশনারকে একটি মাত্র নোটিস ও বিল তৈরির নির্দেশ দিয়েছিলাম”। সম্পত্তি করের বিষয় ছাড়াও আরও একটি বিষয় আমূল পরিবর্তন আনছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার আইনি সেলের বিস্তর পরিবর্তন ঘটানোর নির্দেশ দিয়েছেন মেয়র। মেয়েরের সাফ নির্দেশ, পুরসভার হয়ে এবার থেকে যিনি আদালতে মামলা লড়বেন সেই আইনজীবী যেন অবশ্যই বিভাগীয় অফিসারদের সঙ্গে কথা বলে নেন।

উক্ত কেস সংক্রান্ত সব নথিপত্র সম্বন্ধে স্বচ্ছ ধারনা থাকে আইনজীবিদের, দাবি ফিরহাদের। ফিরহাদ পুরসভার শীর্ষকর্তা ও  আইনজীবিদের এদিন অতিরিক্ত সজাগ থাকার নির্দেশ দেন। তিনি বলেন, “পুরসভার বিরুদ্ধে মামলা হলেই হেরে যাওয়ার অন্যতম কারণ প্রস্তুত না হয়ে আইনজীবীদের কোর্টে অংশ নেওয়া। এবার থেকে কোর্টে হারলে আইনজীবীকে আর পুরসভার মামলা নয়”। তিনি এও জানান কেন পুরসভার হার হল মামলায় সেটির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে তাকে বোঝাতে হবে। সবমিলিয়ে কলকাতা পুরসভার ইতিহাসে দুটি বড় বড় পরিবর্তন আনলেন বর্তমান মেয়র ফিরহাদ হাকিম।