পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় হবে 'শ্রমিক আবাসন', ঘোষণা ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/05/2021   শেষ আপডেট: 12/05/2021 4:56 p.m.
Facebook@firhadhakim

আবাসন ও পরিবহণ দপ্তরের দায়িত্ব পেতেই একের পর এক চমকপ্রদ ঘোষণা ফিরহাদ হাকিমের

আবাসন ও পরিবহণ দপ্তরের দায়িত্ব পেতেই একের পর এক চমকপ্রদ ঘোষণা করলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। গতকাল ই-বাস, সরকারি বাস বৃদ্ধি ও অটোর রুট বৃদ্ধির পর এবার পরিযায়ী শ্রমিক বা ঠিকা শ্রমিকদের জন্য বড়সড় ঘোষণা করলেন  পরিবহণ মন্ত্রী। এবার রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতায় কাজ করতে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য পৃথক আবাসন তৈরি করবে আবাসন দপ্তর। এমনই মত ফিরহাদ হাকিমের, আর সেই মতোনই ইতিমধ্যেই জমি খোঁজা শুরু হয়ে গিয়েছে। এমনকি সংবাদমাধ্যমকে তাঁর বক্তব্য, রেল মন্ত্রক এবং বন্দর কর্তৃপক্ষের কাছেও জমি চেয়ে অনুরোধ করেছে রাজ্য সরকার।

তিনি আরও বলেন, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় অত্যন্ত কম ভাড়ায় বহু মানুষ বসবাস করছেন। কিন্তু এই আবাসনগুলির ভাড়া এতটাই কম যে, সেগুলির রক্ষণাবেক্ষণেও সমস্যায় পড়তে হচ্ছে সরকারকে। কাজেই আবাসন মন্ত্রকের সিদ্ধান্ত, এই বাড়িগুলি কম টাকায় বাসিন্দাদেরই বিক্রি করে দেওয়া হবে যাতে তাঁরা নিজেদের মতো করে বাড়িগুলির রক্ষণাবেক্ষণ করতে পারেন। এরসাথেই বাংলার বাড়ি এবং নিজগৃহ নামে রাজ্য সরকারের যে দুটি প্রকল্প চলছে, তাতেও আরও জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন ফিরহাদ হাকিম।

এই সময়েই আবাসন মন্ত্রী জানিয়েছেন, এবার আবাসন দপ্তর এই শ্রমিকদের জন্য স্থায়ী শ্রমিক আবাসন তৈরি করতে চায়। এক্ষেত্রে ভাড়া ঠিকাদারি সংস্থাকেই দিতে হবে। শ্রমিকদের আবাসন থেকে কাজের জায়গা পর্যন্ত নিয়ে যাওয়ার ব্যবস্থাও করবে ওই ঠিকাদারি সংস্থাই। এমন প্রতিশ্রুতিতে খুশি শ্রমিকেরা।