যাত্রীদের সুবিধার্থে মেট্রো স্টেশনে শুরু হচ্ছে 'ফিডার সিস্টেম'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/06/2022   শেষ আপডেট: 26/06/2022 11:02 a.m.
facebook.com/HakimFirhad/

কাজের সূত্রে প্রতিদিনই বহু মানুষ কলকাতায় আসেন, তাই নয়া ভাবনা 'টক টু মেয়র' কর্মসূচিতে

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এবার মেট্রোর প্রতিটি স্টেশন থেকে মিলবে শহরের নানান প্রান্তে যাওয়ার বাস। সে উত্তরের দক্ষিণেশ্বর হোক কিংবা দক্ষিণের কবি সুভাষ, বাস মিলবে সর্বত্রই। পরিবহণ দপ্তরের ভাষ্য অনুযায়ী নয়া এই পরিষেবার নাম হবে ‘ফিডার সিস্টেম’। গতকাল 'টক টু মেয়র’ কর্মসূচিতে মেট্রোর সঙ্গে বাস পরিষেবা জুড়ে দেওয়ার কথা জানিয়েছেন ফিরহাদ হাকিম।

ফিরহাদ হাকিমের কথায়, "কাজের সূত্রে প্রতিদিনই বহু মানুষ কলকাতায় আসেন। কলকাতার পরিধিও দিন দিন বাড়ছে। উত্তরে বারাসত পর্যন্ত এর পরিধি বেড়েছে। দক্ষিণে বানতলা ছাড়িয়ে যাবে। তাই দূষণহীন মেট্রো রেলই হয়ে উঠছে প্রকৃত যোগাযোগের মাধ্যম। তাই মেট্রো স্টেশনগুলিতে আমরা ফিডার সার্ভিস দেব। যাত্রীরা বাসে করে এসে মেট্রো স্টেশনে নামবেন। আবার বাড়ি ফেরার জন্যও একই বাসের ব্যবস্থা থাকবে। মুম্বইয়ে এমন বাস সার্ভিস আছে।"

তাঁর কথায়, "মুখ্যমন্ত্রীর ভাবনাকে অনুসরণ করে পরিবহণ দপ্তর একটা 'কম্প্যাক্ট প্ল্যানিং' করে রাখছে, যেমন যেমন রুট চালু হবে তেমনই পর পর ফিডার সার্ভিস চলবে। কারণ, রেলমন্ত্রী থাকার সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ই কলকাতাকে ঘিরে 'গ্রিন লাইন' ট্রান্সপোর্ট মেট্রো পরিষেবার একাধিক নতুন রুট নির্মাণ শুরু করান। এখন তাঁর সরকারের পরিবহণ দপ্তর সেই ভাবনাকে গুরুত্ব দিয়ে ফিডার সার্ভিস চালু করবে।" শহরতলির দক্ষিণে ঠাকুরপুকুর এবং উত্তরে বারাসত পর্যন্ত নির্মীয়মাণ মেট্রো রুট শুরু হলে সেখানেও রাজ্য সরকার এই নয়া পরিষেবা চালু করবে বলে জানা গিয়েছে।