গ্রীষ্মের ছুটির মেয়াদ নিয়ে কলকাতা হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/05/2022   শেষ আপডেট: 02/05/2022 4:48 p.m.
কলকাতা হাইকোর্ট

অবিলম্বে ছুটির মেয়াদ নিয়ে পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন মামলাকারীরা

আজ থেকে রাজ্যে (West Bengal) শুরু হয়েছে গরমের ছুটি। এ নিয়ে রাজ্যে কম বিক্ষোভ হয়নি। টানা এতদিনের ছুটি নিয়ে কার্যত ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দল সহ অধিকাংশ অভিভাবক। এবার স্কুলে গ্রীষ্মের ছুটির মেয়াদ নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। বৃহস্পতিবার হবে শুনানি।

বলাবাহুল্য, দিন কয়েক আগে রাজ্যের তাপমাত্রা ছাড়িয়েছিল ৪০ ডিগ্রি। অসুস্থ হয়ে পড়েছিল বহু ছাত্রছাত্রী। এই অবস্থায় টানা দীর্ঘ দিনের গরমের ছুটি দেন মুখ্যমন্ত্রী। অভিভাবকদের একাংশের অভিযোগ, গত দু'বছর যাবৎ স্কুল বন্ধ ছিল। পড়াশোনার মান নেমেছে অনেকখানি। এই পরিস্থিতিতে ফের দেড় মাস স্কুল বন্ধ হলে, বাচ্চারা কী শিখবে। তাঁদের বক্তব্য ছিল, এভাবে স্কুল বন্ধ না রেখে, সকালে স্কুলের ব্যবস্থা করা হোক কিংবা পঠনপাঠনের সময়সীমা কমানো হোক।

তবে এবার গ্রীষ্মের ছুটির (Summer Vacation) মেয়াদ নিয়েই এবার উঠল প্রশ্ন। কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। মামলাকারীর দাবি, করোনাকালে একেই দু’বছর বন্ধ ছিল স্কুল। তার ফলে পড়ুয়াদের পড়াশোনার যথেষ্ট ক্ষতি হয়েছে। এবার একটানা ৪৫ দিন গ্রীষ্মের ছুটি থাকলে পড়ুয়াদের আরও ক্ষতি হবে। তাই অবিলম্বে ছুটির মেয়াদ নিয়ে পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন মামলাকারীরা।