Durga Pujo: ১০০ দিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব, প্রস্তুতি তুঙ্গে, কুমারটুলিতে সাজো সাজো রব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2022   শেষ আপডেট: 23/06/2022 10:13 a.m.
-

কতটা প্রস্তুত কুমারটুলি, এবারে বিদেশ থেকে প্রতিমার 'অর্ডার' কেমন, পুজোর বাকি ১০০ দিন

ভাবছেন, এখন থেকেই পুজোর প্ল্যানিং? সে তো এখনও ঢের বাকি! না, পুজো আর বেশিদিন বাকি নেই। হাতে গুনে আর ১০০ দিন। তার পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। ব্যস্ততা, হাঁকডাক, আড্ডা, গল্প, কেনাকাটা, খাওয়া-দাওয়া, প্রেম, অষ্টমীর অঞ্জলি কী নেই তাতে। অনেকেই আবার পুজোর সময় দূরে কোথাও ঘুরতে যান। তবে কলকাতায় না থাকলে পুজোর আসল আনন্দ কি আদৌ জমে?

বড়িশা ক্লাবে পরিযায়ী বেশে দুর্গা প্রতিমা। -

আর মাত্র ১০০ দিন পর পুজো। করোনা আবহে গত দু'বছর তেমন জমে ওঠেনি। গত বছর তা-ও কোভিড বিধি মেনে পুজোর আনন্দে সবাই মেতে উঠলেও আতঙ্ক তো ছিলই। তবে এবছর রাজ্যের করোনা গ্রাফ অনেকটাই নিয়ন্ত্রণে। অনেক আগে থেকেই বিভিন্ন ক্লাব পুজোর প্রস্ততি শুরু করে দিয়েছে। করোনা কাঁটা সরিয়ে এবারের পুজোয় বাড়তি আনন্দ দিতে সবাই তৎপর।

কুমারটুলির প্রস্তুতি কেমন? একাংশ বলছেন এবছর কুমারটুলির বাজার বেশ ভালো। বিদেশের বিভিন্ন দেশ থেকে ইতিমধ্যেই ভালোই অর্ডার পেয়েছেন তাঁরা। বিদেশেও করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। গত দু'বছর কুমারটুলির বাজার ছিল মন্দা। হাতে গোনা কিছু প্রতিমা বিদেশের মাটিতে পা রেখেছিল। তবে এবার সেই বাধা এখনও পর্যন্ত নেই। বেশ ভালোই অর্ডার পাচ্ছেন প্রতিমা নির্মাতারা।

কলকাতার বিভিন্ন ক্লাব ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিভিন্ন থিম পুজো নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। মার্কেট সার্ভে করে উঠে আসছে দর্শক ঠিক কী চাইছেন। পাশাপাশি কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর তরফে হেরিটেজ তকমা পেয়েছে। সেই ধারাকে বজায় রাখতে চলছে জোর প্রস্তুতি। পুজোর আর বেশি দেরি নেই। মাত্র ১০০ দিন।