বামেরা ফিনিশ হয়েও পুরোভোটে ইতিহাসের 'ফিনিক্স পাখি'

রাজকুমার গিরি
প্রকাশিত: 22/12/2021   শেষ আপডেট: 22/12/2021 9:08 a.m.
facebook.com/cpimcc

কলকাতার পুরোভোটে রামের ভোট কমে বাড়ল বাম-কংগ্রেসের

একুশের বিধানসভার ফলাফল 'শূন্য'। অনেকেই আক্ষেপ করেছিলেন, স্বাধীনতার পর এই প্রথম বিধানসভায় বামেদের কোন প্রতিনিধি থাকবে না। এই নিয়ে আক্ষেপ প্রকাশ করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। বলেছিলেন, তিনি এটা চাননি। মাঝে কেটেছে কয়েকটা মাস। এই কয়েক মাসে কী এমন হল যে একটা বড় অংশের মানুষ কলকাতা পুরভোটে ফের বামেদের দিকে ফিরে এলেন!

একাংশ বলছেন, রামেদের ভোট ফের বামে ফিরেছে। পরিসংখ্যানও তাই বলছে। গত কয়েক মাসের ব্যবধানে তৃণমূল কংগ্রেসের ভোট বেড়েছে অন্তত ১৫ শতাংশ, সেদিক থেকে বিজেপির ভোট কমেছে অন্তত ২০ শতাংশ। তবে রামেদের সব ভোট যে কেবল বামে ফিরেছে, তা নয়। ওয়াকিবহাল মহল বলছেন, মানুষ ধীরে ধীরে তাঁদের পুরোনো মতাদর্শে ফিরে আসছেন। যদিও বামেদের দাবি 'ফ্রি ও ফেয়ার' নির্বাচন হলে বামেদের ভোট অন্তত ৩০ শতাংশ হত।

পুরভোটে বামেরা সিপিএম-সহ তার অন্যান্য শরিক দল ১২৮ টি আসনে প্রার্থী দিয়েছিল। ফলাফলের বিচারে দু'টি আসন ১০৩ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী নন্দিতা রায় এবং ৯২ নম্বর ওয়ার্ডের সিপিআইয়ের মধুচ্ছন্দা দেব জয়লাভ করেছেন। পুরভোটে বামেদের জয়ী কেবল এই দুই প্রার্থী। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় ইতিহাসের ফিনিক্স পাখির মতো বামেদের দ্বিতীয় স্থানে উঠে আসা। পুরভোটে অন্তত ৬৫ টি ওয়ার্ডে বামেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। এরচেয়েও আরও উল্লেখের বিষয় এবারের পুরভোটে বামেদের পক্ষে দাঁড়িয়েছিলেন একঝাঁক তরুণ তুর্কি। অধিকাংশই রেড ভলান্টিয়ার। নির্বাচনে পরাজিত হয়েও তাঁদের বার্তা, "পাড়ায় পাড়ায় জয়ী কাউন্সিলরদের নিয়ে তৃণমূল কর্মীদের উল্লাস আর 'খেলা হবের' মাঝে যদি কারোর কোনো প্রয়োজন হয় জানাবেন, আমরা আছি।"

এবারের পুরভোটকে প্রহসন বলে আখ্যা দিয়েছেন বিরোধীরা। তাদের দাবি, দেদার ছাপ্পা, ভয় দেখানো, ক্ষমতার দম্ভ নিয়ে শাসকদল তৃণমূল কংগ্রেস ভোট ছিনিয়েছে। যদিও শাসকদলের দাবি, এ জয় মানুষের জয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমূলক কাজের ফলশ্রুতি। তবে নির্বাচনের দিন বিভিন্ন ওয়ার্ডের যে ছবি উঠে এসেছিল, তাতে ভোটের সার্বিক অবস্থান নিয়ে নানা মুনি নানা মত ইতিমধ্যেই ব্যক্ত করেছেন।

গত কয়েক মাস ধরে রাজ্যের বিভিন্ন এলাকায় যেভাবে রেড ভলান্টিয়ার মানুষের পাশে ঝাঁপিয়ে পড়েছেন, কিংবা বিভিন্ন জায়গার শ্রমজীবী ক্যান্টিন অথবা কেন্দ্র সরকারের লাগামছাড়া নীতির বিরোধীতা সবক্ষেত্রেই বামেদের অংশগ্রহণ কিংবা কখনও প্রতিবাদ সভা এই পুরভোটে অন্তত প্রভাব তৈরি করেছে, বলছেন ওয়াকিবহাল মহল। একুশের বিধানসভা নির্বাচনে ফিনিশ হয়ে যাওয়া দল মাত্র কয়েক মাসে ইতিহাসের ফিনিক্স পাখির মতো কলকাতার পুরভোটে বেরিয়ে আসা কর্মী সমর্থকদের নতুন করে যে অক্সিজেন দেবেই, তা বলাই বাহুল্য।