শহরে পুজোর চারদিন বন্ধ থাকছে কোভিড টিকাকরণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 8:59 a.m.

পুজোর ভিড়ে বাড়ছে করোনা সংক্রমণের আশঙ্কা

পুজোর ক'টা দিন শহরে বন্ধ থাকছে কোভিড টিকাকরণের (Covid-19 Vaccination) কর্মসূচি। কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানিয়েছেন, পুজোর চার দিন অর্থাৎ ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর কোন কোভিড টিকাকরণের কাজ হবে না। এই সময় এমনিতেই সরকারি কর্মীদের ছুটি ঘোষণা করেছে রাজ্য, তার সঙ্গে পুজোর ক'টা দিন কোভিড বিধি-নিষেধ নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা তো নিতেই হবে। তাই এই চার দিন কোভিড টিকাকরণের কাজ সম্পূর্ণ বন্ধ থাকবে।

শহর জুড়ে বড় ক্লাবগুলির পুজো উদ্বোধনের কাজ মহালয়ার পর থেকেই শুরু হয়ে গেছে। আর তারপর থেকেই মানুষের উপচে পড়া ভিড় চোখে পড়ার মতো। দ্বিতীয়া ও তৃতীয়ার ভিড় দেখে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন একাংশ। দ্বিতীয় ঢেউয়ের সময় কুম্ভমেলা যেভাবে সুপার স্প্রেডারের কাজ করেছিল, দুর্গাপূজা তৃতীয় ঢেউয়ের রাস্তা খুলে দেবে না তো? তেমন আশঙ্কা কিন্তু করছেন চিকিৎসক মহলের একাংশ। তাঁদের দাবি, সরকার ও আদালতের নির্দেশিকার সামান্য গরমিল হলেই বড় বিপদ নেমে আসবে। দ্বিতীয়া, তৃতীয়া থেকেই মানুষের ভিড় দেখে সেই আশঙ্কাই আরও জোরাল হয়ে উঠছে।

এরমধ্যেই উদ্বেগ বাড়িয়ে দৈনিক করোনা সংক্রমণ ঊধ্বমুখী। গতকালের রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন বলছে, রাজ্যে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৭৮৪। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৬ জন। আক্রান্তের শীর্ষে কলকাতা। কলকাতার দৈনিক আক্রান্ত ১৫৮ জন। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগণা। দৈনিক আক্রান্ত ১২৮ জন। করোনার দ্বিতীয় ঢেউ এখনও পুরোপুরি মেটেনি, এরমধ্যেই তৃতীয় ঢেউয়ের আতঙ্ক তো আছেই। এবার পুজোর সময় করোনার সঠিক নিয়ম না পালন হলে বড়সড় বিপদ যে ঘাড়ে শ্বাস ফেলছে, তা বলাই বাহুল্য।