CU : বিশ্ববিদ্যালয়ের ব্যবহারে বাড়ছে ক্ষোভ, বৃহত্তর আন্দোলনে নামার পথে পড়ুয়ারা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/06/2022   শেষ আপডেট: 04/06/2022 1:07 p.m.
নিজস্ব চিত্র

আগামী ৬ জুন বৃহত্তর 'শান্তিপূর্ণ' আন্দোলনে নামতে মরিয়া অধিকাংশ পড়ুয়া

দীর্ঘ বেশ কিছুদিনের টানটান উত্তেজনা। অধিকাংশ বিশ্ববিদ্যালয় অনলাইন পরীক্ষার নোটিশ দিলেও, সময় নষ্ট না করে হাতে গোনা কিছু বিশ্ববিদ্যালয় আবার 'অফলাইন' মোডে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে গত মাসের শুরুর দিকেই। এদিকে একের পর এক বৈঠকের পর শেষ সিদ্ধান্তে আসতে পারছে না কলকাতা বিশ্ববিদ্যালয়।

গতকাল সিন্ডিকেটের বৈঠকে নাকি সিদ্ধান্ত হয়েছে অফলাইনে পরীক্ষা নেওয়ার। এমনকি হোম সেন্টারেও পড়বে না সিট। তবে এই কথা শুধুমাত্র সংবাদমাধ্যমের মধ্যেই ঘুরছে। এক রাত পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত অফিসিয়াল কোনও নোটিশ বের করেনি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এনিয়ে চরম উদ্বেগে পড়ুয়ারা। অনলাইনের আবহে না হঠাৎ কী করে 'অফলাইন' পরীক্ষা নিতে পারে বিশ্ববিদ্যালয়। প্রশ্ন উঠেছে সিলেবাস নিয়েও, যদিও জানা যাচ্ছে, বিশেষ ক্লাসের মাধ্যমে নাকি সিলেবাস সম্পন্ন করিয়ে দেওয়া হবে। কবে? প্রশ্ন থেকেই যাচ্ছে।

সূত্রের খবর, আরও বৃহত্তর তবে শান্তিপূর্ণ আন্দোলনে নামতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তবে বিশ্ববিদ্যালয় কী নিজেদের সিদ্ধান্ত থেকে নড়বে? থাকছে প্রশ্ন। অন্যদিকে অধিকাংশ পড়ুয়াদের দাবি, "বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি ভেবে থাকে, বাড়তি সময়ে সিলেবাস সম্পন্ন করিয়ে অফলাইনে পরীক্ষা নেবে। তাহলে এত কীসের দেরি? প্রথমেই কী এই সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ? এভাবে উদ্বেগের মধ্যে রেখে দেওয়ার মানে কী?"