BSF মামলার ইস্যুতে কেন্দ্রের কাছে হলফনামা তলব কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/12/2021   শেষ আপডেট: 14/12/2021 5:39 p.m.
aljazeera

অমিত শাহের বিজ্ঞপ্তি ঘিরে শুরু হয়েছে কেন্দ্র-রাজ্য সংঘাত

কিছুদিন আগে কেন্দ্র নির্দেশ দেয় আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া (West Bengal) বাংলা-সহ তিন রাজ্যের ৫০ কিলোমিটারের ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে সীমান্ত রক্ষা বাহিনী (BSF)। শুধু তাই নয়, প্রয়োজনমাফিক জিজ্ঞাসাবাদ, এমনকী শর্তসাপেক্ষে গ্রেপ্তারও করতে পারবে তাঁরা। অমিত শাহের (Amit Shah) এমন বিজ্ঞপ্তিকে ঘিরে শুরু হয়েছে কেন্দ্র-রাজ্য সংঘাত।

কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে আগেই সরব হয়েছে রাজ্য (West Bengal Government)। বিএসএফের ক্ষমতা ও কাজের পরিধি বাড়ানোর এই সিদ্ধান্তকে প্রত্যাহার করা নিয়ে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর (Narendra Modi, PM) কাছে আরজি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)।

মুখ্যমন্ত্রীর বক্তব্য, "বিএসএফ আমাদের বন্ধু। ওঁরা সীমান্তে কাজ করে। কিন্তু ওঁদের ক্ষমতাবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছি। রাজ্যে আইনশৃঙ্খলা সম্পর্কিত সমস্যা হয় অনেক সময়।" এখনও পর্যন্ত এই ইস্যুতে কেন্দ্রের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে এই ঘটনার বিরোধীতা করে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এবার কেন্দ্রের কাছে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট (Kolkata HC)। মামলার পরবর্তী শুনানি ২২ ফেব্রুয়ারি।