SSC-র গুরুত্বপূর্ণ ১০ টি মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2022   শেষ আপডেট: 04/04/2022 12:07 p.m.
কলকাতা হাইকোর্ট

সিঙ্গেল বেঞ্চের 'বিদ্রোহের' জের কি? উঠেছে চাপানউতোর

স্কুল সার্ভিস কমিশনের (SSC) ১০ টি গুরুত্বপূর্ণ মামলা থেকে সরে দাঁড়ালেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। সোমবার ব্যক্তিগত কারণ দেখিয়ে এসএসসির গ্রুপ ডি, গ্রুপ সি, নবম-দশম শ্রেণির নিয়োগ সংক্রান্ত অন্তত ১০ টি মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল এই ডিভিশন বেঞ্চ।

সূত্রের খবর, সোমবার বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্র সামন্তের ডিভিশন বেঞ্চে স্কুল সার্ভিস কমিশনের ১০ টি গুরুত্বপূর্ণ মামলার শুনানির কথা ছিল। তবে শুনানির শুরুতেই জানা যায় হাইকোর্টের এই ডিভিশন বেঞ্চ আর এই মামলাগুলি শুনবেন না। ব্যক্তিগত কারণ দেখিয়ে এই মামলাগুলি থেকে অব্যাহতি নিয়েছেন বলে সূত্রের খবর। এরপরেই এই মামলাগুলির শুনানি আজকের মতো বন্ধ হয়ে যায়। আগামীকাল মঙ্গলবার এই মামলাগুলির শুনানির সম্ভাবনা, তবে তা যে অন্য কোন ডিভিশন বেঞ্চে, বলাই বাহুল্য।

কলকাতা হাইকোর্টে সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চের চাপানউতোর অপ্রকাশ্য নয়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় হাইকোর্টের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে দ্বারস্থ হয়েছেন। ডিভিশন বেঞ্চে তাঁর বেশিরভাগ রায় খারিজ হয়ে যাওয়ার তিনি সরব হয়েছেন। এরপরেই শুরু হয় বিতর্ক। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একসময়ের এসএসসির উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা-সহ আরও চারজনকে সিবিআইয়ের কাছে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। শান্তিপ্রসাদ সিনহা সিবিআই দফতরে উপস্থিত হলেও বাকি চারজন উপস্থিত হননি। বরং হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন তাঁরা। আজ সেই মামলার শুনানি ছিল। আর সেখানে থেকেই সরে গেলেন বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ।