অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগে ২৫টি রুটের বাসকে শো-কজ করল পরিবহন দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/10/2021   শেষ আপডেট: 05/10/2021 8:14 a.m.
- https://pixabay.com/images/search/bus/

পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিমের নির্দেশকেও বারংবার উপেক্ষা করেছেন বাসমালিকরা

ভাড়া বাড়ানো নিয়ে আরও একবার রাজ্য সরকারের সাথে প্রকাশ্য সংঘাতে জড়িয়েছে বাস মালিকরা। লকডাউনের পর সরকারি নির্দেশ অমান্য করে নিজেরাই উত্তরোত্তর ভাড়া বৃদ্ধি করতে থাকেন বাসমালিকরা। তারা নিজেরাই মূল্য নির্ধারণ করে ৭ টাকার ভাড়া ১০ টাকা, ৯টাকার ভাড়া ১৫ টাকা, ১১ টাকা ভাড়া ২০ টাকা এবং ১২ টাকা ভাড়া ২৫ টাকা অবধি বৃদ্ধি করেছিল। সাধারণ নিত্যযাত্রীর অভিযোগের ভিত্তিতে পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম অবশ্য বারংবার এর বিরুদ্ধে রুখে দাঁড়ান, কিন্তু তাঁর নির্দেশ মান্য করেননি বাস মালিকরা। তাই এবার অভিনব কায়দায় বাস মালিকদের শো-কজ করল রাজ্যের পরিবহন দপ্তর।

এবার চলন্ত বাসে আচমকা হানা দিয়েই ভাড়া বৃদ্ধির বিষয়টি প্রত্যক্ষ করেন মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা। হাতেনাতে পাকড়াও করা পঁচিশটা রুটের বাসকে। তাদেরকেই শো-কজ লেটার পাঠিয়েছে পরিবহন দপ্তর। গত মাসের ৩০ তারিখ এবং গতকাল অর্থাৎ ৪ঠা অক্টোবর অভিযুক্ত বাসমালিকদের হাজিরা দিতে বলা হয়েছিল পরিবহন দপ্তরে। এদের মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছে, ৩সি/১, গড়িয়া—বিবাদি বাগ রুটের মিনিবাস, ২৫৯, ১২ সি/ওয়ান, ১২ সি, ১২—র মত বাস। সিটি সাবার্বান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা এই প্রসঙ্গে জানিয়েছেন, "দু-তিন টাকা স্টেজপ্রতি যে বাড়ানো হয়েছে, সেটা নেওয়া হোক, কিন্তু তার থেকে বেশি নেওয়া হলে তা সমর্থনযোগ্য নয়।"

লকডাউনের পর বাসে উঠলেই ন্যূনতম ভাড়া ৭ থেকে বৃদ্ধি পেয়ে ১০ করা হয়েছিল এবং তার থেকে বেশির জন্য মাত্রাতিরিক্ত ভাড়া বাড়ানো হয়। তাই নিয়ে যাত্রীদের সাথে কন্ডাক্টরদের বচসা আর বাসমালিকদের সাথে রাজ্য সরকারের বিবাদ লেগেই থাকত। তাই এবার উঠে পড়ে লেগেছে রাজ্য সরকার। বাড়তি ভাড়া দেখতে পেলেই এইভাবে শো-কজ করছে পরিবহন দপ্তর। হুঁশিয়ারি দেওয়া হয়েছে, এইভাবে ভাড়া বৃদ্ধি করলে পারমিট বাতিল করা হতে পারে তাদের।