নীল-সাদা পোশাকের বিরোধিতায় হাইকোর্টের দারস্থ AISF

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/03/2022   শেষ আপডেট: 21/03/2022 2:26 p.m.
কলকাতা হাইকোর্ট

বাম ছাত্র সংগঠনের তরফে এক আইনজীবী এই মামলাটি করেছেন

রাজ্যের সমস্ত (School Uniform) সরকারি স্কুলের পোশাক হবে নীল এবং সাদা রঙের। এমনকি ছেলে এবং মেয়ে উভয়ের পোশাকেই থাকবে ‘বিশ্ব বাংলা’ (Biswa Bangla Logo) লোগো। গতকাল সমগ্র শিক্ষা মিশনের তরফে এমনই অনুমোদন মিলেছে। আর এমন পোশাকের ভাবনা মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee, CM) মস্তিষ্কপ্রসূত। ইতিমধ্যেই পোশাক সংক্রান্ত বিবৃতি জারি হয়েছে শিক্ষাদপ্তরের তরফে।

আর সোমবার এই বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) দায়ের হল জনস্বার্থ মামলা। সূত্রের খবর, বাম ছাত্র সংগঠনের তরফে এক আইনজীবী এই মামলাটি করেছেন। মামলাটি দায়ের করে সরকারি বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশের আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহেই এই মামলার শুনানি রয়েছে।

প্রসঙ্গত, নীল-সাদা রং এ রাজ্যে নতুন নয়। রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর শহরের উড়ালপুল থেকে শুরু করে একাধিক জায়গাতেই নীল-সাদা রং করেছিল তৃণমূল সরকার। এবার সেই রঙই লাগল স্কুলের পোশাকের ওপর। মুখ্যমন্ত্রীর ভাবনা মতোন, ছাত্রদের নীল প্যান্ট ও সাদা জামা এবং ছাত্রীদের জন্য নীল-সাদা রঙের সালোয়ার কামিজ অথবা শাড়ি দেবে রাজ্য সরকার। পাশাপাশি প্রতিটি পোশাকেই থাকবে বিশ্ব বাংলা লোগো।