ফের অনলাইন প্রতারণা, KYC আপডেটের নামে বিজ্ঞানী খোয়ালেন ২ লক্ষের বেশি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2021   শেষ আপডেট: 14/01/2021 8:30 p.m.

অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৩৫ হাজার টাকা গায়েব হয়ে যায়, এরপর তুলে নেওয়া হয় ৭২ হাজার টাকা

ফের অনলাইন প্রতারণা। এবার প্রতারিত হলেন সাহা ইনস্টিটিউটের এক বিজ্ঞানী। খোয়া গেল লক্ষাধিক টাকা। এটি নতুন কিছু নয়, আপনার অসাবধানতার একটু ভুলেই আপনি খোঁয়াতে পারেন বড়ো অঙ্কের মূল্য।

ঠিক কী হয়েছিল তাঁর সাথে? জানা যায়, গত বুধবার এয়ারটেল (Airtel) থেকে তাঁর নম্বরে একটি ভুঁয়ো মেসেজ আসে। KYC আপডেট করার কথা ওই মেসেজে উল্লেখ ছিল। পরে একটি ফোন আসে। কেওয়াইসি আপডেট না করলে তাঁর নম্বরটি ডিঅ্যাকটিভেট হয়ে যাওয়ার সম্ভাবনার কথা জানানো হয়। পরে করে নেবেন বলে প্রথমে জানান তিনি। তবে ফোনের অপরপ্রান্ত থেকে খুব বেশি সময় লাগবে না বলেই জানানো হয়। সহজেই প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করে কেওয়াইসি আপডেট করার কথা বলা হয়। সেই অনুযায়ী টিম ভিউয়ার (Team Viewer) নামে একটি অ্যাপ ডাউনলোড করেন শম্পা। এরপরেই তাঁকে বলা হয়, ফোন থেকে ১০ টাকা পাঠাতে কেওয়াইসি আপডেট করার জন্য। সঙ্গে সঙ্গে তাঁর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৩৫ হাজার টাকা গায়েব হয়ে যায়। এরপর তুলে নেওয়া হয় ৭২ হাজার টাকা।

এরপরেই তাঁর ফোনে টাকা কাটার মেসেজ ঢুকতেই বিজ্ঞানীর মাথায় হাত। ফোনে ওনাদের এ কথা জানানো হলে, জালিয়াতরা জানান কয়েক মিনিটের মধ্যেই সে টাকা তিনি ফেরত পাবেন। কারণ কোনো যান্ত্রিক গোলযোগের জন্য হয়তো টাকা কেটেছে। বিজ্ঞানীও তা বিশ্বাস করে ঘন্টার পর ঘন্টা বসে থাকেন, অতঃপর টাকা না পেয়ে বিধাননগর থানায় অভিযোগ জানিয়েছেন তিনি।

কী এই টিম ভিউয়ার অ্যাপ? টিম ভিউয়ার এমন একটি অ্যাপ। যার লগ ইন আইডি এবং পার্সওয়ার্ড আপনি যদি কাউকে শেয়ার করেন। তাহলে অতি সহজেই অন্য একজন আপনার ফোনের অ্যাকসেস পেয়ে যাবে। অর্থাৎ আপনার ব্যক্তিগত তথ্য, ছবি, ব্যাঙ্ক ডিটেইলস সহ আরও যাবতীয় যা কিছু আপনার ফোনে আছে সবটাই সে পেয়ে যাবে। টিম ভিউয়ার ছাড়াও এমন আরও এমন অনেক অ্যাপ আছে যা অতিসহজেই আপনার ফোনের অ্যাকসেস নিতে পারে। এক মাত্র যদি আপনি আপনার লগ ইন আইডি এবং পার্সওয়ার্ড শেয়ার করেন তবেই, নচেৎ নয়। তাই সর্তক থাকুন।