সুপ্রিম কোর্টের পর কলকাতা হাইকোর্ট, বাজি পোড়ানোতে আসছে নিষেধাজ্ঞা!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2021   শেষ আপডেট: 08/10/2021 6:29 p.m.
কলকাতা হাইকোর্ট

গতবছর করোনাভাইরাসের জেরে বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট এবং রাজ্য সরকারের নির্দেশে দুর্গাপুজো হওয়ার কথা কোভিড-বিধি মেনে।মণ্ডপের ভিতরে তা মানা হবে কিনা তা ভবিষ্যত বলবে, তবে মন্ডপের বাইরে যে হাইকোর্টের নিয়ম কার্যকর হয়নি সে ছবি আগেই ফুটে উঠেছে সোশ্যাল মিডিয়ার পাতায়। তবে বর্তমানে দুর্গাপুজো নিয়ে বক্তব্য পেশ করার পর, আপাতত কালীপুজোতে একই ভাবে নানান নিষেধাজ্ঞা বহাল রাখতে চাইছে কলকাতা হাইকোর্ট। এবার কালীপুজোয় বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা চেয়ে জনস্বার্থ মামলা হল কলকাতা হাইকোর্টে। বলাবাহুল্য, গতবছর করোনাভাইরাসের জেরে বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট।

তবে এবার সেই নিষেধাজ্ঞাই বহাল রাখতে এই মামলা দায়েরের অনুমতি দিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। বাজি নিষিদ্ধ করা হোক এবারেও। এমনটাই দাবি জানিয়ে জনস্বার্থ মামলার হলফনামায় উল্লেখ করা হয়েছে, বাজি পোড়ালে তার থেকে ধোঁয়া বের হয়। তাতে অনেকেরই নিঃশ্বাস নিতে সমস্যা হয়। এছাড়াও করোনা সংক্রমণের পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করে জানানো হয়েছে, করোনা এখনও যায় নি।

কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় মামলাটি শুনবেন বলে জানানো হয়েছে। আগামী সপ্তাহে এই মামলা শুনানির সম্ভাবনা। প্রসঙ্গত, গতকাল এক মামলায় সুপ্রিম কোর্টের রায় ছিল, "আমরা উৎসব উদযাপনের বিরোধী নই। কিন্তু আমরা অন্যদের জীবনের মূল্য দিয়ে উৎসব পালন করতে পারি না। আমরা কোথা থেকে এটা জেনেছি যে বাজি ফাটিয়েই শব্দ এবং বায়ু দূষণের মাধ্যমেই এই উৎসব উদযাপন করতে হবে? আমরা গোলমাল ছাড়াও উৎসব পালন করতে পারি।"

বাজি তৈরিতে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের বিষয়ে সম্প্রতি সিবিআই একটি তদন্ত রিপোর্ট দাখিল করে আদালতে। আর তার প্রেক্ষিতেই এমন বক্তব্য পেশ করে সুপ্রিম কোর্ট। যদিও পরে বাজি ব্যবসায়ীদের কথা মাথায় রেখে নিষেধাজ্ঞাতে কিছুটা শিথিলতা এনে বলা হয়, "এখন পরিবেশবান্ধব বাজি আছে যা শব্দ করে না। ফুলঝড়ি দিয়েও উৎসব পালন করা যেতে পারে। শব্দ দূষণ করা বাজি ব্যবহার আবশ্যক নয়।"