দীর্ঘ ৩৪ বছরের যাত্রা শেষ, তিন দশক পেরিয়ে বিদায় নিচ্ছে নন এসি রেকের মেট্রো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2021   শেষ আপডেট: 20/08/2021 7:21 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

১৯৮৪ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করেছিল কলকাতার নন এসি মেট্রো রেক

করোনা (Coronavirus) পরিস্থিতি সামলে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরেছে তিলোত্তমা (Kolkata)। সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) নাইট কারফিউয়ের সময় কমাতেই শেষ মেট্রোর সময় বাড়ানো হয়েছিল। কাজেই, বর্তমানে রাত ৯টা পর্যন্ত মেট্রো পরিষেবা পান আমজনতা। মেট্রোর ক্ষেত্রে আরও শিথিলতা এসেছিল, আগামী ২৯ আগস্ট থেকে রবিবারেও মিলবে মেট্রো পরিষেবা।

তবে মেট্রোর তরফে এবার সাধারণ যাত্রীদের জন্য আরও সুখবর। সম্প্রতি কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার জানিয়েছেন, কলকাতা মেট্রো থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছে নন এসি রেকের মেট্রো। কাজেই, ঝক্কির দিন শেষ। এখন থেকে আর এসি মেট্রোর জন্য অপেক্ষা করার দরকার নেই। উল্লেখ্য, ১৯৮৪ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করেছিল কলকাতার নন এসি মেট্রো রেক। শেষ হল দীর্ঘ তিন দশকের পথচলা। ১৫ অগাস্ট আনুষ্ঠানিকভাবে শেষ হল ৩৪ বছরের সেই যাত্রা।

দেশে কলকাতাই ছিল একমাত্র শহর যেখানে চলত নন এসি মেট্রো রেক। তবে গত বছর মার্চে লকডাউনের পর থেকে আর যাত্রী পরিবহণে ব্যবহার করা হয়নি কোনও নন এসি রেক। এরপর নন এসি মেট্রো দেখতে হলে, আপনাকে যেতে হবে হাওড়া রেল মিউজিয়ামে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই মেট্রো কর্তৃপক্ষ এক সংবাদমাধ্যমকে জানিয়েছিল, "শনিবারও বাড়ছে মেট্রোর সংখ্যা। ১৭২টি স্পেশ্যাল মেট্রো চলবে। ওইদিন আট মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। এবং রবিবার ৩৮টি করে মোট ৭৬টি ট্রেন চলবে। আগামী ২৯ আগস্ট থেকে শুরু হবে পরিষেবা। দুপুর ২টো থেকে রাত ১০টা পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। ১০ মিনিটের ব্যবধানে পাওয়া যাবে মেট্রো পরিষেবা। তবে ওই দু’দিনই সাধারণ যাত্রীরা মেট্রোয় চড়তে পারবেন না। আপাতত শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই মেট্রো পরিষেবা পাবেন।"