বয়স্কদের নিজেদের বাড়িতে থাকার অধিকার আছে, প্রয়োজনে ঘরছাড়া হবেন সন্তানেরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2021   শেষ আপডেট: 25/07/2021 8:58 p.m.
কলকাতা হাইকোর্ট

শুক্রবার এক মামলার শুনানিতে এমনটাই জানাল কলকাতা হাইকোর্ট

বয়স্ক বা প্রবীণ নাগরিকদের অধিকার রয়েছে তাঁর নিজের বাড়িতে বসবাস করার, সমস্যা হলে তিনি নিজের পুত্র এবং পুত্রবধূকে বাড়ি থেকে বের করে দিতে পারেন। শুক্রবার এক মামলার শুনানিতে এমনটাই জানাল কলকাতা হাইকোর্ট (Kolkata HighCourt)। হাইকোর্টের মতে, সংবিধানের ২১ অনুচ্ছেদ অনুসারে যে কোনও বয়স্ক ব্যক্তির নিজের বাড়িতে থাকার সম্পূর্ণভাবে অধিকার রয়েছে। ছেলেমেয়েদের কোনো অধিকার নেই, তাঁদের বিতাড়িত করার।

প্রসঙ্গত, এদিন নদিয়ার এক প্রবীণ ব্যক্তি কলকাতা হাই কোর্টে মামলা করেন। অভিযোগ, নিজের পুত্র এবং পুত্রবধূর অত্যাচারে বাড়ি ছাড়া তিনি। মহামারীর এই পরিস্থিতিতে তাই তিনি অসহায়। শুক্রবার ওই মামলার শুনানিতে বিচারপতি রাজশেখর মান্থা বলেন, "একজন প্রবীণ নাগরিকের নিজস্ব বাড়িতে ভালো ভাবে বসবাস করার অধিকার রয়েছে। এবং তা না হলে সংবিধানের ২১ অনুচ্ছেদের আওতায় থাকা জীবনের মৌলিক অধিকার এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকার ভঙ্গ হতে পারে।"

এরপরেই প্রবীণ ওই ব্যক্তির এলাকার থানার অফিসার-ইন-চার্জকে বিচারপতির সাফ কথা, "বয়স্ক মানুষদের থাকা অসহনীয় হয়ে উঠলে বা অশান্তির কারণে তাঁর সুস্থতা নিশ্চিত করতে প্রয়োজনে বাড়ি থেকে পুত্র ও পুত্রবধূকে বার করে দিন। যে জাতি নিজের বৃদ্ধ, অসুস্থ নাগরিকদের যত্ন নিতে পারে না, সে সম্পূর্ণ সভ্যতা অর্জন করেছে বলে গণ্য করা যায় না।" এমনটাই জানা গেছে, এক সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রে।

প্রসঙ্গত, প্রবীণদের উপরে যে কোনও ধরনের অত্যাচারের ঘটনাই শাস্তিযোগ্য। পুলিশ ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়াই অভিযুক্তকে ধরতে পারে। কাজেই প্রবীণেরা চাইলেই থানায় অভিযোগ করতে পারেন। ‘মেনটেন্যান্স অ্যান্ড ওয়েলফেয়ার অব পেরেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেন্স অ্যাক্ট, ২০০৭’ অনুযায়ী বয়স্কদের সমস্যার সমাধানে সাব ডিভিশনাল অফিসারদের ক্ষমতা দেওয়া হয়েছে।