দু’বছরের শিশুর ওপেন হার্ট সার্জারি করে প্রাণ ফেরাল NRS হাসপাতাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/07/2021   শেষ আপডেট: 10/07/2021 12:55 p.m.
facebook.com/NRSMC.Kolkata/

সরকারি হাসপাতালে সম্পূর্ণ নিখরচায় এমন অস্ত্রোপচার সফল হওয়ায় বেজায় খুশি বাবা-মা

জন্ম থেকে শ্বাসকষ্টের দোষ। বেশি কাঁদলেই দু'বছর বয়সী এই একরত্তি একেবারে নিস্তেজ হয়ে পড়ে। উপায় না পেয়ে, বাবা-মা শিশুকে নিয়ে এক হাসপাতাল থেকে অন্যত্র নিয়ে ঘুরতে থাকলে, অবশেষে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, শিশুটির হার্টে ছিদ্র রয়েছে। একের পর এক রেফারের পর অবশেষে ঠাঁই মেলে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে (NRS Medical College & Hospital)। গতকাল সেখানেই দু’বছরের এমন এক শিশুর হার্টের অস্ত্রোপচার করা হয়েছে যার ওজন মাত্র সাত কিলোগ্রাম।

চিকিৎসকদের কথায়, "এত কম ওজনের বাচ্চাকে অজ্ঞান করে অস্ত্রোপচার করা শুধু কঠিন বললে ভুল বলা হবে। রীতিমতো ঝুঁকির। যেকোনও সময় অঘটন হতে পারে।”

তবে এবারেও এই অসাধ্য সাধন করেছে এনআরএস হাসপাতাল। নির্দিষ্ট সময় পরে জ্ঞান ফিরেছে ওই শিশুর। স্বস্তির হাসি ছড়িয়ে পড়েছে হাসপাতালের চত্বর ছাড়িয়ে গোটা স্বাস্থ্যভবনে। হাসি ফুটেছে বাবা-মায়ের মুখেও। কারণ, তাঁদের সন্তান একেবারে সুস্থ আছে। তাঁদের সাধ্য ছিল না বাইরে গিয়ে প্রাইভেট কোনো হাসপাতালে মেয়ের চিকিৎসা করানোর। কিন্তু রাজ্য সরকারের ‘শিশুসাথী’ প্রকল্পের আওতায় এমন জটিল, কঠিন অস্ত্রোপচার করানো সম্ভব তা জেনে বাঁধ মানে নি তাঁদের চোখের জল।