ঝক্কির দিন শেষ, কলকাতা মেডিক্যাল কলেজে চালু হচ্ছে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ইউনিট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/11/2021   শেষ আপডেট: 26/11/2021 10:48 a.m.
কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল https://www.medicalcollegekolkata.in/

রাজ্যের এই উদ্যোগে খুশির হাওয়া প্রবীণ নাগরিকদের

সরকারি হাসপাতালে শুরু হচ্ছে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ চিকিৎসার ব্যবস্থা। আপাতত কলকাতা মেডিক্যাল কলেজ (Medical College) দিয়েই পরীক্ষামূলক ভাবেই শুরু হচ্ছে এই পরিষেবা। নাম দেওয়া হয়েছে জেরিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (Geriatric Intensive Care Unit)। আপাতত কুড়ি বেডের এই পরিষেবা কেবল মিলবে কলকাতা মেডিক্যাল কলেজে।

সূত্রের খবর, রাজ্যের বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজে শিশুদের চিকিৎসার বিশেষ ইউনিট রয়েছে। কিন্তু প্রবীণ নাগরিকদের জন্য কোন ব্যবস্থা ছিল না। অথচ রোজদিন অসংখ্য প্রবীণ নাগরিক সরকারি হাসপাতালে পরিষেবা নিতে এসে নানা প্রতিকূলতায় পড়তেন। প্রবীণ নাগরিকদের প্রতি সামাজিক দায়বদ্ধতা থেকেই সরকারের তরফে এমন সিদ্ধান্তের কথা জানা গেছে। গত কয়েক বছর ধরে সমীক্ষার মধ্য দিয়ে এই তথ্য উঠে এসেছে যে বিভিন্ন সরকারি হাসপাতালে বয়স্ক মানুষরা পরিষেবা পেতে এসে বহু ঝক্কি পোয়ান। এবার এই ইউনিট চালু হলে প্রবীণ নাগরিকদের বহুবিধ সাহায্য হবে মনে করছেন ওয়াকিবহাল মহল।

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আপাতত কলকাতা মেডিক্যাল কলেজেই প্রথম এই পরিষেবা চালু হচ্ছে। এই ইউনিটে যেমন অভিজ্ঞ চিকিৎসকরা থাকবেন, তেমনি অত্যাধুনিক যন্ত্রপাতির ব্যবস্থাও থাকবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রয়াসেই এমন উদ্যোগ শুরু হচ্ছে বলে খবর। কলকাতা মেডিক্যাল কলেজে এই বিভাগের দায়িত্বে থাকবেন চিকিৎসক অরুণাংশু তালুকদার। বিভিন্ন মেডিক্যাল কলেজে প্রবীণ নাগরিকদের চিকিৎসার ব্যবস্থা আছে, তবে আলাদা করে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ইউনিট এই প্রথম। রাজ্য সরকারের এই উদ্যোগে বহু মানুষ যে সুবিধা পাবেন বলাই বাহুল্য।