১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট, জারি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/11/2021   শেষ আপডেট: 25/11/2021 11:28 a.m.
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

হাওড়া পুরসভার ভোট কবে? এখনও ধোঁয়াশা

১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট (Kolkata Municipality Election)। ভোট গণনা ২১ ডিসেম্বর। বৃহস্পতিবার কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। এরপর দুপুর একটার সময় সাংবাদিক সম্মেলনে আরও বিস্তারিত জানাবে নির্বাচন কমিশন। তবে হাওড়া পুরসভার ভোট ঘিরে তৈরি হয়েছে ধোঁয়াশা। ১৯ ডিসেম্বর হাওড়া পুরসভার ভোট হচ্ছে কী না তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। যদিও আজকের মধ্যেই গোটা বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

সূত্রের খবর, বিজ্ঞপ্তি জারির পর থেকেই কলকাতা পুরসভায় জারি হয়ে গেল আদর্শ আচরণবিধি। আজ থেকেই দেওয়া যাবে মনোনয়ন পত্র। কলকাতা পুরসভার মোট ১৪৪ টি ওয়ার্ডে ভোটগ্রহণ হবে ১৯ ডিসেম্বর, আর গণনা ২১ ডিসেম্বর। তবে হাওড়া পুরসভার ভোট ঘিরে তৈরি হয়েছে জটিলতা। হাওড়া-বালি পুরসভা বিচ্ছেদের বিলে এখনও পর্যন্ত রাজ্যপাল সই করেননি। ফলে হাওড়া পুরসভার ভোট কবে তা এখনও স্পষ্ট নয়। নির্বাচন কমিশনের নিয়ম মোতাবেক যেকোন নির্বাচনের ২৪ দিন আগে বিজ্ঞপ্তি জারি করতে হয়। সেই মতোই কলকাতা পুরসভার বিজ্ঞপ্তি জারি হয়েছে। কিন্তু হাওড়া পুরসভা ঘিরে তৈরি হয়েছে নতুন বিতর্ক। ১৯ ডিসেম্বর ওই পুরসভায় নির্বাচন করতে হলে আজকেই বিজ্ঞপ্তি জারি করতে হবে। যদিও তা এই মুহূর্তে কোনভাবেই সম্ভব নয় বলছেন ওয়াকিবহাল মহল। বেলা একটার সময় রাজ্য নির্বাচন কমিশনের সাংবাদিক বৈঠকে গোটা বিষয়টি পরিষ্কার হবে।

কেন কলকাতা ও হাওড়া পুরসভার ভোট, বাকি পুরসভায় এখন নয় কেন, এই নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন একজন বিজেপি নেতা। সেই মামলার গতকাল শুনানি হলেও কোন রায় দেওয়া হয়নি। পরবর্তী শুনানির তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। যদিও পুরভোটের বিজ্ঞপ্তি জারিতে কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি। সেই মোতাবেক কলকাতা পুরসভার ভোট দিনক্ষণ ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন।