মাঙ্কিপক্স রুখতে বন্দর-বিমানবন্দরে কঠোর স্ক্রিনিংয়ের ব্যবস্থা আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য, নির্দেশ স্বাস্থ্যমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2022   শেষ আপডেট: 18/07/2022 10:09 p.m.
মাঙ্কি পক্স https://pixabay.com/

কর্মকর্তাদের পরামর্শ দেওয়া হয়েছে যে, ভারতে মাঙ্কিপক্সের আমদানি হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের কঠোর স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করতে হবে

মাঙ্কিপক্সে এই নিয়ে দুজন আক্রান্ত হল ভারতে। আর তাই সতর্কতার খাতিরে আন্তর্জাতিক ভ্রমণকারীদের স্ক্রিনিংয়ের পরামর্শ দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে আজ বিমানবন্দর এবং বন্দরগুলিতে পয়েন্ট অফ এন্ট্রি (পিওই) স্বাস্থ্য কার্যক্রমের ব্যবস্থা করা হয়েছে। অন্য দেশ থেকে মাঙ্কিপক্সের আমদানি রুখতে রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে আন্তর্জাতিক ভ্রমণকারীদের স্বাস্থ্যপরীক্ষা নিশ্চিত করার জন্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বৈঠক অনুষ্ঠিত হয়, যেখানে বিমানবন্দর ও বন্দর স্বাস্থ্য কর্মকর্তা (এপিএইচও/পিএইচও) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণের আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালকরা উপস্থিত ছিলেন। কর্মকর্তাদের পরামর্শ দেওয়া হয়েছে যে, ভারতে মাঙ্কিপক্সের আমদানি হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের কঠোর স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে বলা হয়, "এমওএইচএফডাব্লিউ-এর 'গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ মাঙ্কিপক্স ডিজিজ' অনুযায়ী মাঙ্কিপক্স রোগের ক্লিনিকাল উপস্থাপনায় তাদের পরামর্শ দেওয়া হয়েছিল।" এতে আরও বলা হয়, "সময়মতো রেফারেল ও আইসোলেশনের জন্য প্রতিটি বন্দরে নির্ধারিত হাসপাতালের সুযোগ-সুবিধার পাশাপাশি আন্তর্জাতিক বন্দর ও বিমানবন্দরে ইমিগ্রেশনের মতো অন্যান্য স্টেকহোল্ডার এজেন্সিগুলোর সঙ্গে সমন্বয় সাধনের পরামর্শ দেওয়া হয়েছে।"