এই মুহূর্তে শিশুদের করোনা টিকা প্রদানের প্রয়োজন নেই, জানাল কেন্দ্রীয় সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/12/2021   শেষ আপডেট: 21/12/2021 4:50 p.m.

১২ বছরের কম বয়সীদের টিকাকরণের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

একাধারে সরকারের তরফ থেকে যখন বারংবার করোনা সুরক্ষাবিধি (COVID guidelines) মেনে চলার পাশাপাশি করোনার টিকা (COVID-19 vaccine) নেওয়ার জন্য দেশবাসীকে অনুরোধ করা হচ্ছে, তখন কেন্দ্রীয় টিকাকরণ সংক্রান্ত প্যানেল শিশুদের করোনা টিকাপ্রদান সম্পর্কে তাদের নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাল কেন্দ্র সরকারকে। তাদের তরফ থেকে জানানো হয়েছে, এইমুহূর্তে শিশুদের করোনা টিকা দেওয়ার কোনও প্রয়োজনীয়তা নেই।

যখন দেশে ব্যাপকহারে টিকাকরণ হওয়ার পাশাপাশি ওমিক্রনের (Omicron) মতো করোনা ভাইরাসের বিপজ্জনক স্ট্রেনের প্রাদুর্ভাব ঘটেছে, তখন হঠাৎ করে কেন এমন সিদ্ধান্ত? এবিষয়ে ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনেশন ইন ইন্ডিয়া-র (NTAGI) এক চিকিৎসক একটি সর্বভারতীয় সংবাদসংস্থার কাছে দাবী করেছেন, পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে শিশুদের করোনা টিকাকরণের প্রয়োজন নেই। তাদের শরীর ঠিকই আছে এবং করোনায় আক্রান্ত হয়ে শিশুমৃত্যুরও সেরকম খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তাই ১২ বছরের কম বয়সী শিশুদের টিকাকরণের ক্ষেত্রে এখনই তাড়াহুড়ো করার কোনও দরকার নেই। তাদের পরিসংখ্যানের তথ্য কেন্দ্র সরকারের কাছেও পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

তবে এবিষয়ে এখনও পর্যন্ত নিজেদের তরফ থেকে কোনও ঘোষণা করেনি কেন্দ্র সরকার বা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কেউই। তবে গত অক্টোবরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মাণ্ডভিয় (Mansukh Mandaviya) স্বাস্থ্যদফতরের বরিষ্ঠ আধিকারিকদের জানিয়েছিলেন, এখনই দ্রুততার সাথে শিশুদের করোনার টিকাপ্রদান শুরু করার প্রয়োজন নেই। তার উপর কেন্দ্র সরকারের কাছে সংস্থার তরফ থেকে এহেন রিপোর্ট পাঠানোর পর আপাতত অনূর্ধ্ব ১২-দের জন্য করোনার টিকা পাওয়ার সম্ভাবনা না-বরাবর।