পরবর্তী কোভিড ভ্যারিয়েন্ট আরও সংক্রামক হবে, সতর্কবার্তা হু’র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/02/2022   শেষ আপডেট: 09/02/2022 10:03 a.m.

আগামী দিনে বিশ্ব জুড়ে বাড়তে পারে মরশুমি রোগজীবাণুর সংক্রমণও

করোনার (covid-19) শেষ ভ্যারিয়েন্ট ওমিক্রন (omicron) নয় এবং পরবর্তী ভ্যারিয়েন্ট আরও সংক্রামক হবে, কোভিড প্রোটোকল নিয়ে এমনই সতর্কবার্তা জারি করল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)।

হু’র কোভিড-১৯ টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখভে জানিয়েছেন, “ওমিক্রনই আমাদের আলোচনা করা শেষ করোনা ভ্যারিয়েন্ট নয়। এর পর যে ভ্যারিয়েন্ট আসবে সেটি আরও চাঙ্গা অর্থাৎ, তার সংক্রমণ ক্ষমতা আরও অনেক বেশি। তবে সব থেকে বড় প্রশ্ন, ভবিষ্যৎ ভ্যারিয়েন্টগুলি বর্তমানের থেকে বেশি নাকি কম ক্ষতিকারক হবে”।

হু’য়ের তরফ থেকে আরও জানানো হয়েছে, নতুন ভ্যারিয়েন্ট অনাক্রম্যতা প্রতিরোধকে ফাঁকি দিতে সক্ষম, যার ফলে চলতি করোনা ভ্যাক্সিন (covid-19 vaccine) অনেকাংশে কার্যকরী না হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। মারিয়ার কথায়, “আমরা বর্তমান পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল নই। তাই আমাদের সংক্রমণের হার কমাতে হবে। আমরা আশা করি, সঠিক উদ্ভাবনের সাথে কোভিড-১৯-এর সংবহন হ্রাস পাবে। তবে ভ্যাক্সিন না নেওয়া মানুষদের জন্য সংক্রমণ আবার মাথা চাড়া দিয়ে ওঠার একটা আশঙ্কা রয়েই যাচ্ছে”।

পাশাপাশি সতর্কবার্তায় এও বলা হয়েছে, যেহেতু করোনাভাইরাস শ্বসনকার্যের সাথে সম্বন্ধীয় একটি জীবাণু (respiratory pathogen), তাই সমগ্র বিশ্ব জুড়েই মরশুমি রোগজীবাণুর সংক্রমণও বাড়তে পারে।