গর্ভবতীদের শরীরে প্রতিরোধী ক্ষমতা তৈরীতে সক্ষম মর্ডানা ও ফাইজার ভ্যাকসিন, গবেষণায় মিলল সাফল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/03/2021   শেষ আপডেট: 26/03/2021 5:36 p.m.
By U.S. Secretary of Defense - https://www.flickr.com/photos/secdef/50720836688/, CC BY 2.0, https:/

গবেষণা চালানো হয়েছিল সদ্য মডার্না ও ফাইজার-এর কোভিড টিকা নেওয়া ১৩১ জন মহিলার উপর

আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নাকোলজি’তে এবার প্রকাশ্যে এল চমকে দেওয়ার মতোন তথ্য। এই জার্নালটি মূলত আমেরিকার চিকিৎসা বিজ্ঞান সম্পর্কিত এক গবেষণাপত্র। আর এই জার্নালেই আমেরিকার দু’টি সংস্থা মডার্না ও ফাইজার-এর কোভিড টিকা নিয়ে প্রকাশিত হল এক চাঞ্চল্যকর তথ্য। জানা যাচ্ছে, গর্ভবতী ও শিশুদের স্তন্যপান করানো মায়েদের শরীরে যথেষ্ট শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা (‘ইমিউন সিস্টেম’) গড়ে তুলতে সক্ষম ফাইজার ও মর্ডানার ভ্যাকসিন।

সূত্রে আরও খবর, ওই দু’টি সংস্থার কোভিড টিকা যেমন ‘প্লাসেন্টা’র মাধ্যমে মাতৃজঠরে থাকা ভ্রূণকে নিরাপদে রাখতে পারছে, তেমনই স্তন্যদুগ্ধের মাধ্যমে তা সদ্যোজাতেরও নিরাপত্তাও দিতে পারছে। এমনকি এই গবেষণার ফলাফলের সঙ্গে আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’-এর সাম্প্রতিক রিপোর্টের নির্যাসেরও যথেষ্টই মিল রয়েছে।

এ বিষয়ে "এমোরি ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন"-এর গায়নাকোলজি ও অবস্টেট্রিক্স বিভাগের চেয়ার প্রফেসর চিকিৎসক ডেনিস জেমিসন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘প্রাথমিক ভাবে এটা প্রমাণিত হয়েছে। তবে ভাল ভাবেই বোঝা যাচ্ছে গর্ভবতী ও স্তন্যপান করানো মায়েদের ক্ষেত্রে দু’টি কোভিড টিকাই খুব কার্যকর হচ্ছে। সমান ভাবে কার্যকর হচ্ছে যাঁরা গর্ভবতী হননি সেই মহিলাদের ক্ষেত্রেও। এও দেখা গিয়েছে মহিলাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতার চেয়েও দু’টি কোভিড টিকা নেওয়ার পর প্রতিরোধ ক্ষমতা বেশি হচ্ছে।’’